Header Ads

উন্মোচিত হলো স্বামী বিবেকানন্দের সবচেয়ে উঁচু মূর্তি ! এক দৃষ্টিতেই নজর কাড়বে সবার !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 
 
ভারতকে বিশ্বশ্রেষ্ঠ করার স্বপ্ন দেখানো স্বামী বিবেকানন্দের প্রতি দেশের জনগণের শ্রদ্ধা বেড়েই চলেছে। যত সময় যাচ্ছে স্বামী বিবেকানন্দকে দেশের যুব সমাজ নতুন করে চিনতে আরম্ভ করছে। শনিবার কর্ণাটকের উদপি জেলায় সেই স্বামী বিবেকানন্দের সবথেকে উঁচু মূর্তির আবরণ উন্মোচন করা হয়েছে। স্বামী বিবেকানন্দের মূর্তিটি ৩৫ ফুট উঁচু, যা এখনও অবধি ওঁর সবথেকে উঁচু মূর্তি। কন্যাকুমারীতে স্বামী বিবেকানন্দের যে আকর্ষণীয় মূর্তি রয়েছে তার থেকেও এই মূর্তিটি উঁচু বলে জানা গেছে। ডিভাইন পার্কে যোগা হাসপাতালের কাছে এই মূর্তি প্রতিষ্ঠিত হয়েছে। মূর্তিটি পর্যটনকে প্রমোট করবে বলে স্থানীয়রা দাবি করছেন।

বিশ্ব যখন সনাতন ধর্মের মহিমা ভুলে যাচ্ছিল তখন স্বামী বিবেকানন্দ আমেরিকার শিকাগো শহরের বিশ্ব ধর্ম সম্মেলনে সকলকে হিন্দু সংস্কৃতির শক্তি দেখিয়েছিলেন। স্বামী বিবেকানন্দ পুরো বিশ্বকে বুঝিয়ে দিয়েছিলেন সকল ধর্মের অন্যতম শ্রেষ্ঠ হলো সনাতন হিন্দু ধর্ম। শুধু এই নয়, স্বাধীনতাকে দরজায় এনে দাঁড় করিয়ে দেওয়া বাঘাযতীন থেকে শুরু করে নেতাজি সব বীর স্বাধীনতা সংগ্রামী স্বামী বিবেকানন্দ দ্বারা প্রভাবিত ছিলেন।
নেতাজি সুভাষচন্দ্র বসু নিজের আদর্শ হিসেবে স্বামী বিবেকানন্দকে মানতেন।
কর্ণাটকের ডিভাইন পার্কে স্বামী বিবেকানন্দের এই মূর্তি এক পলকেই যে সকলের নজর কাড়বে তা নিয়ে কোনো সন্দেহ নেই। মূর্তির স্থান, গঠন থেকে শুরু করে সৌন্দর্য্য সবকিছুই বেশ আকর্ষণীয়। ডিভাইন পার্কের প্রধান ডাঃ চন্দ্রশেখর উদূপা বলেছেন মূর্তিটি আত্মার সম্ভাব্য ঐশ্বরত্ব’ ধারণার প্রতিনিধিত্ব করে এবং ধর্মতত্ত্বের একটি নতুন ধারণা দেয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.