Header Ads

Law & Society Publication -এর প্রথম প্রকাশিত বই All In One NRC Appeal Procedure Before Foreigners Tribunal এর আনুষ্ঠানিক উন্মোচন


নয়া ঠাহর প্রতিবেদন, করিমগঞ্জ : করিমগঞ্জের সদ‍্য প্রতিষ্টিত প্রকাশন সংস্থা Law & Society Publication এর প্রথম প্রকাশিত বই All In One NRC Appeal Procedure Before Foreigners Tribunal এর আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয় স্থানীয় মীরা বিবাহ ভবনে। শহরের বিশিষ্টজনরা সহ আইনজীবীরা উপস্থিত ছিলেন উক্ত অনুষ্ঠানে। এনআরসি ছুটদের নাগরিকত্বের দাবি বিদেশি ন‍্যাধিকরনে আপিল পর্যায়ে যাতে সঠিকভাবে উপস্থাপিত করা ও মোকদ্দমা পরিচালনা করা যায় সেই উদ্দেশ্যে মূলত আইজীবীদের ও সমাজকর্মীদের জন্য উপযোগী বইটির লেখক আইনজীবী দুলু রঞ্জন দাস, আতিকুল বারি চৌধুরী, সুব্রত কুমার পাল ও মিস ধ্রুবজ‍্যোতি ঘোষ। বইটির আনুষ্ঠানিক উন্মোচন করেন জেলা আইন সেবা কতৃপক্ষের সম্পাদক শ্রীযুক্ত পারভেজ চৌধুরী, আইনজীবী ও প্রবন্ধকার শ্রীযুক্ত বিনোদলাল চক্রবর্তী, প্রাক্তন অধ‍্যক্ষ শ্রীযুক্ত রাধিকারঞ্জন চক্রবর্তী ও শ্রীমতি মন্দিরা নন্দী , নবিনচন্দ্র কলেজের অধ‍্যাপক বজলুর রহমান খান এবং শিলচরের আইনজীবী তথা বরাক হিউম্যান রাইটস প্রটেকশন কমিটির সম্পাদক প্রধান শ্রীমতি তানিয়া লষ্কর।
উন্মোচকরা এবং লেখকরা সহ প্রাসঙ্গিক বক্তব‍্য রাখেন প্রকাশক সংস্থার পক্ষে শ্রীমতি সুস্মিতা সিনহা, অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ধ্রুবজ‍্যোতি ঘোষ। প্রাবন্ধিক মৃন্ময় দেব, স্বরাজ নন্দী, জয়শ্রী ভূষন, সরকারী আইনজীবী সুভ্রদ্বীপ পাল, নিলী দাস এবং অন‍্যরা।
২০০ পৃষ্টার এই বইএ Foreword (সুভেচ্ছা বার্তা) লিখেছেন সুপ্রিমকোর্টের আইনজীবী ও সমাজকর্মী জয়শ্রী সতপুতে যিনি এন আর সি সংক্রান্ত মোকদ্দমায় সুপ্রিম কোর্টে নাগরিকদের হয়ে সওয়াল করেছেন এবং গৌহাটি হাইকোর্টের আইনজীবী ও মানবাধিকার কর্মী ওলিউল্লাহ লষ্কর। এছাড়াও বরিষ্ট ব‍্যক্তিত্ব ও আইনজীবী হাফিজ রসিদ আহমেদ চৌধুরী যিনি রাজ‍্য বার কাউন্সিল এর চেয়ারম্যান , তিনিও শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন সময়ের সল্পতার জন‍্য যা বইয়ে সংযোজন করা যায় নি, কিন্তু পরবর্তি সংস্করনে তা প্রকাশিত হবে।
সবাইকেই ধন‍্যবাদ ঞ্জাপন করা হয়। বইটি অত‍্যন্ত সময়োপযোগি যা সারা রাজ‍্যে  এন আর সির এবং বিদেশি আদালতের সবিশেষ সংক্রান্ত একমাত্র প্রকাশিত বই। আকষর্ণীয় মলাটে বইটির মূল্য মাত্র ২৮০/-। বিশেষ নতুনত্ব হলো একটি ব্লগের মাধ্যমে এন আন সি আপিল সংক্রান্ত তথ্য ও ব‍্যাখ‍্যা তথা আপডেট সকলের গাইডেন্সের জন‍্য খোলা হয়েছে যার ঘোষণা রয়েছে প্রকাশকের নোটে প্রকাশকের পক্ষে তার বক্তব‍্যে সেই প্রতিশ্রুতি পুনরায় ব‍্যক্ত করেন সুস্মিতা সিনহা।
সারা আসামের ফাইনাল এন আর সি ছুটদের সহযোগিতায় বইটির সুদুরপ্রসারী প্রভাব থাকবে বলে সকলেই মত ব‍্যক্ত করেন এবং সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও অভিনন্দন জানান।
বইটি সারা অসমের প্রতিটি জেলায় যাতে পৌছে তার উপরে গুরুত্ব আরোপ করেন অনেক বক্তা।
আয়োজকদের পক্ষে ধন‍্যবাদ ঞ্জাপন করেন আতিকুল বারি চৌধুরী।

No comments

Powered by Blogger.