Header Ads

সোলেমানির হত্যার পর চরম হুঁশিয়ারি দিল ইরান

নয়া ঠাহর ওয়েব ডেস্ক -- 3 জানুয়ারি

শুক্রবার ভোরে ইরাকের বাগদাদ বিমানবন্দরে আমেরিকার রকেট হামলায় মৃত্যু হয় ইরানি কুদস সেনাবাহিনীর প্রধান কাসেম সোলেমানির । এই ঘটনার পরই আমেরিকার উদ্দেশে চরম হুঁশিয়ারি দিয়েছে ইরান। এই ঘটনার জেরে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি খারাপ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে । শুধু তাই নয় , এর জেরে তেলের দাম বাড়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

ছবি, সৌঃ আন্তৰ্জাল
পেন্টাগন হামলার পর এক বিবৃতি জারি করে জানিয়েছে , জেনারেল সোলেমানি বহুদিন ধরে ইরাকে বসবাস করা আমেরিকার নাগরিক ও কূটনীতিকদের বিরুদ্ধে হামলা  চালানোর পরিকল্পনা করছিলেন । গত কয়েকমাস ধরে ওই এলাকায় বিভিন্ন হামলার ঘটনার দায়িত্বে তাঁর ।


ইরান হুঁশিয়ারি দিয়ে জানিয়েছে, যে শত্রুরা সোলেমানির রক্তে নিজেদের হাত নোংরা করল , তাদের বিরুদ্ধে নৃশংস বদলা নেওয়া হবে ।
ইরানের বিদেশমন্ত্রী মহম্মদ জাভেদ জারিফ জানিয়েছেন, মধ্যপ্রাচ্যের পরিস্থিতি খারাপ বলে যে দাবি আমেরিকা করে আসছে তা সম্পূর্ণ মিথ্যা । মিথ্যার আশ্রয় নিয়ে ইসলামের কম্যান্ডার কাসেম সোলেমানিকে হত্যা করল তারা । এবার আমেরিকা বুঝতে পারবে, মধ্যপ্রাচ্যের পরিস্থিতি কী হতে পারে । আমেরিকাকে এই হামলার মূল্য চোকাতে হবে ।

ইরান সোলেমানির মৃত্যুতে তিনদিনের জাতীয় শোক ঘোষণা করেছে । ইরানের অন্যতম প্রভাবশালী ব্যক্তি ছিলেন সোলেমানি । তাঁর মৃত্যুর পর ইরান প্রশাসন ও সেনার শীর্ষকর্তারা জরুরি বৈঠকে বসেছে । ইরানের পরবর্তী পরিকল্পনা এই বৈঠকে স্থির করা হতে পারে ।

No comments

Powered by Blogger.