Header Ads

স্বামী বিবেকানন্দ ও বেলুড় মঠের সাথে পুরানো সংযোগ রয়েছে প্রধানমন্ত্রী মোদীর--তাই আবারও মঠে এলেন !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

স্বামী বিবেকানন্দ খুব কম বয়সে বাড়ি থেকে বেরিয়ে গিয়ে সন্ন্যাস গ্রহণ করেছিলেন এবং সমাজের জন্য নিজেকে নিয়োজিত করেছিলেন। ওঁর সামাজিক কাজ বিশ্বে যে প্রভাব ফেলেছিল তা কারোর অজানা নয়। পুরো বিশ্ব যখন ভারত  ও তার সনাতন ধর্মের মহিমা ভুলে গেছিল তখন স্বামী বিবেকানন্দ শিকাগো ধর্ম সম্মেলনে ভারতের মহিমা তুলে ধরেছিলেন। স্বামী বিবেকানন্দকে আদর্শ মেনে দেশে অনেক বড়ো ব্যক্তিত্ব প্রভাবিত হয়েছেন। এমনকি নেতাজি সুভাষ চন্দ্র বসুও স্বামী বিবেকানন্দকে নিজের আদর্শ মানতেন।
দেশের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও দাবি করেন তাঁর আদর্শ হলেন স্বামী বিবেকানন্দ। 


অনেকের ধারণা প্রধানমন্ত্রী মোদীর আদর্শ হলেন গান্ধী বা বল্লভ ভাই প্যাটেল বা অন্য কেউ। তবে যার যা ধারণা থাকুক না কেন প্রধানমন্ত্রী মোদীর দাবি তাঁর আদর্শ হলেন স্বামী বিবেকানন্দ।
নরেন্দ্র মোদী মুখ্যমন্ত্রী থাকা কালীন সময়েও বেলুড় মাঠে আসতেন। তার আগেও সন্ন্যাস গ্রহণের জন্য রামকৃষ্ণ মিশনের সান্নিধ্যে এসেছিলেন। তবে সেই সময় নরেন্দ্র মোদীকে পরামর্শ দেওয়া হয়েছিল তাঁর কাজ হলো জনগণের মধ্যে থেকে সেবা করা, নির্জনে থেকে নয়।
এখন নরেন্দ্র মোদী আজ আরো একবার বেলুড় মঠে এসেছেন। তবে বিষয়টিকে রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে দেখা হলেও ঘটনাটির সাথে প্রধানমন্ত্রী মোদীর নিজস্ব ব্যাক্তিগত আধ্যাত্মিক জীবন জড়িয়ে রয়েছে বলে মনে করেন মঠের মহারাজরা। প্রসঙ্গত কাল স্বামী বিবেকানন্দের জন্ম জয়ন্তী। প্রধানমন্ত্রী মোদী কাল বেলুড়ে থেকে ধ্যান করবেন বলে খবর!

No comments

Powered by Blogger.