Header Ads

মোদীর কেন্দ্র বারাণসীতে তৈরি হল নেতাজি মন্দির, ভারতমাতার জয়ধ্বনি দিয়ে খোলা আর বন্ধ করা হবে মন্দিরের গেট !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৩ তম জন্ম জয়ন্তী বৃহস্পতিবার গোটা দেশ জুড়ে পালন করা হয়। আর এর মধ্যে বারাণসীর আজাদ হিন্দ মার্গে অবস্থিত সুভাষ ভবনে নেতাজি সুভাষ চন্দ্র বসুর একটি মন্দির বানানো হয়েছে। এদিন এই মন্দিরের উদ্বোধন করা হয়।

মন্দিরের মহন্ত একজন দলিত মহিলা হবেন। নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনের দিনই এই মন্দির সব মানুষের জন্য খুলে দেওয়া হয়েছে।
এই মন্দিরের উদ্বোধক ছিলেন আরএসএস এর বরিষ্ঠ প্রচারক ইন্দ্রেশ কুমার। রোজ সকালে আরতি করে, ভারতমাতার প্রার্থনা করে এই মন্দিরের গেট খুলে দেওয়া হবে, আর রাতে ভারতমাতার প্রার্থনার সাথে সাথে মন্দিরের গেট বন্ধ করা হবে।
সুভাষ ভবনের বাইরের দিকে এই মন্দির বানানো হয়েছে। মন্দিরের উচ্চতা প্রায় ১১ ফুট, এই মন্দিরে নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতিমা স্থাপন করা হয়েছে। মন্দিরের প্রতিষ্ঠাতা বেনারস হিন্দু ইউনিভার্সিটির প্রোফেসর ডঃ রাজীব জানান, লাল রঙ ক্রান্তির প্রতীক, সাদা শান্তি আর কালো শক্তির প্রতীক। ক্রান্তি থেকে শান্তির দিকে চলেই শক্তির পূজা করা যায়।
নেতাজি সুভাষ চন্দ্র বসুর মন্দির বানানোর পিছনে মানুষের মনে দেশপ্রেমের ভাবনাকে জাগ্রত করাই উদ্দেশ্য। এছাড়াও এই মন্দিরে নেতাজিকে নিয়ে অনেক তথ্য পাওয়া যাবে। আরএসএস এর তরফ থেকে জানানো হয় যে, এই মন্দিরের ফলে মানুষের মনে দেশ প্রেমের ভাবনা পৌঁছবে।

No comments

Powered by Blogger.