Header Ads

দেশের বিশ্ববিদ্যালয়গুলিতে সিএএ বিরোধী আন্দোলনের মাঝেই গুরুত্বপূর্ণ মন্তব্য প্রধান বিচারপতি বোবদের !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

দেশের বিশ্ববিদ্যালয়গুলিতে সিএএ বিরোধী আন্দোলনের মাঝেই গুরুত্বপূর্ণ মন্তব্য প্রধান বিচারপতি এসএ বোবদের। নাগরিকত্ব সংশোধনী বিলটি আইনে পরিণত হওয়ার পর থেকেই দেশ জুড়ে এর বিরোধিতায় রাস্তায় নেমেছে সাধারণ মানুষ। তবে এই আইনের বিরোধিতায় সব থেকে বেশি সুর চড়াতে দেখা গিয়েছে দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজের ছাত্র-ছাত্রীদের। এই আবহেই আজ দেশের বিশ্ববিদ্যালয়গুলি নিয়ে বেশ গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন ভারতের প্রধান বিচারপতি এসএ বোবদে। 

এসএ বোবদে শনিবার নাগপুরের এক অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় বলেন, 'শুধু মাত্র ইট ও পাথড় দিয়ে কোনও বিশ্ববিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠান তৈরি হয় না। বিশ্ববিদ্যালয় শুধু কয়েকটা দেওয়াল নয়। আমরা বিশ্ববিদ্যালয়কে কারখানা বানিয়ে ফেলতে পারি না। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, একটি বিশ্ববিদ্যালয়ের ধারণা প্রতিফলিত করে আমরা একটি সমাজ হিসাবে কী অর্জন করতে চাই।'
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে গত বছরের ১৫ ডিসেম্বর ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা। এই বিক্ষোভকে ছত্রভঙ্গ করতে দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে ঢুকে পড়ে দিল্লি পুলিশ বাহিনী। পুলিশ বাহিনী বিশ্ববিদ্যালয় চত্বরে কাঁদানে গ্যাস ছোড়ে ও লাঠি চার্জ করে। তার আগে সরাই জুলেইনা ও মথুরা রোডে ব্যাপক উত্তেজনা সৃষ্টি হয়েছিল।
পুলিশের বক্তব্য চারটি বাসে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। সেই রাতে প্রায় ৫০ জন ছাত্রকেও আটক করে রাখা হয়। এরপর এই ঘটনায় সরকার ও পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলতে থাকে বিরোধীরা।
ক্ষোভে ফেটে পড়ে ছাত্ররা। জামিয়ার আঁচ গিয়ে পড়ে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলিতে। এরপর একে একে পথে নামে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়, জেএনইউ সহ দেশের বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান।

No comments

Powered by Blogger.