Header Ads

বৃত্তিমূলক শিক্ষকদের 15 দিন ধর্মঘটের অনুমতি হাইকোর্টের



নয়া ঠাহর : শর্তসাপেক্ষে বৃত্তিমূলক শিক্ষকদের লাগাতার 15 দিন অবস্থান ধর্মঘটে বসার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। রাজারহাটের কারিগরি ভবন থেকে 150 মিটার দূরে বসার জন্য শুক্রবার অনুমতি দিলেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য। তবে ধর্মঘটে অংশগ্রহণকারীদের মাথায় রাখতে হবে যাতে কোনও রকম বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি না হয়। এই অবস্থানের কারণে সাধারণ মানুষকে যাতে কোনো ধরনের অসুবিধার না হতে হয়।
এদিন মামলার শুনানিতে আইনজীবী অনিন্দ্য সুন্দর দাস ও রবি শঙ্কর চট্টোপাধ্যায় আদালতে জানান, বেতন বৃদ্ধি করা সহ একাধিক দাবিতে অবস্থান ধর্মঘটে বসতে চেয়ে পুলিশের কাছে আবেদন জানিয়েছিলেন বৃত্তিমূলক শিক্ষকরা। কিন্তু পুলিশ তাদের অনুমতি না দেওয়ায় তারা আদালতের দ্বারস্থ হন। তাদের বক্তব্যের বিরোধিতা করে রাজ্যের তরফে জানানো হয়, সেখানে লাগাতার অবস্থান বিক্ষোভের অনুমতি দিতে পারবে না পুলিশ। কারণ বিক্ষোভকারীদের সঙ্গে বহু মেয়ে থাকবে, তাদের নিরাপত্তার বিষয়টিও পুলিশকে দেখতে হবে। যা সম্ভব নয়। পুলিশ প্রশাসন সকাল 10টা থেকে বিকাল 5টা পর্যন্ত বিক্ষোভকারীদের অবস্থান ধর্মঘটের অনুমতি দিতে পারে। কিন্তু রাত কাটানোর অনুমতি দেওয়া সম্ভব নয়। যদি দিনে তারা কর্মসূচি করতে চায় তাতে রাজ্যের আপত্তি নেই।
এই প্রসঙ্গে আইনজীবীরা জানান, তারা বৃহত্তর কর্মসূচির আয়োজন করছেন। সে কারণে একদিনের কর্মসূচি করা তাদের পক্ষে সম্ভব নয়। দূর দুরান্ত থেকে বহু শিক্ষক সেখানে একজোট হবেন। এক দিনের কর্মসূচি হলে সেটা লাভজনক হবে না।

No comments

Powered by Blogger.