Header Ads

শুধুমাত্র অসমে ডাইনি সন্দেহে ১০৭ জনের হত্যা হয়েছে, জানাল কেন্দ্র !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

এখনও কুসংস্কার কীভাবে সমাজের রন্ধ্রে রন্ধ্রে রয়ে গিয়েছে তার প্রমাণ মিলল অসমে। সংসদ বিষয়ক মন্ত্রী চন্দ্র মোহন পাটোয়ারি জানিয়েছিলেন ২০১১ সাল থেেক এখনও পর্যন্ত ১০৭কে জাইনি সন্দেহে খুন করা হয়েছে। ২০১৬ সালের মে মাস পর্যন্ত ৮৪ জনের মৃত্যু হয়েছে। তারপর থেকে ২০১৯ সালের অক্টোবর মাস পর্যন্ত আরও ২৩ জনকে হত্যা করা হয়েছে এই একই কারণে। 


অসমের কোকরাঝাড়, চিরাং এবং উডালগৌরি জেলায় ডায়ইনি সন্দেহে হত্যার ঘটনা সবচেয়ে বেশি। কোকরাঝাড়ে এখনও পর্যন্ত এই কারণে ২২ জনকে হত্যা করা হয়েছে। অন্যদিকে চিরাং জেলায় খুন করা হয়েছে ১৯ জনকে। আর উডালগৌরি জেলায় ১১ জনকে ডাইনি সন্দেহে খুন করা হয়েছে। এছাড়া ৯ জনের মৃত্যু হয়েছে বিশ্বনাথে। গোয়াল পাড়ায় ৭ জন, নগাঁওয়ে ৬ জন এবং তিনসুকিয়ায় ৬ জনকে খুন করা হয়েছ। কার্বি আংলং এবং মাজুলিতে খুন করা হয়েছে ৪ জন করে।
শুধু মহিলারাই নন পুরুষরাও এই কুসংস্কারের বলি হয়েছেন অসমে। ২০১৬ সালের মে মাসের পর থেকে যে ২৩ জনকে ডাইনি সন্দেহে খুন করা হয়েছে তার মধ্যে ১২ জন পুরুষ এবং ১১ জন মহিলা। এই কুসংস্কার নিয়ন্ত্রণে আইনও তৈরি হয়েছে। কিন্তু সচেতনতার অভাবে সেটা কোনওভাবেই নিয়ন্ত্রণ করা সম্ভভ হচ্ছে না। সরকারের তরফেও তেমন সচেতনতা প্রচার অভিযান চালানো হয়নি।

No comments

Powered by Blogger.