Header Ads

রাজ্যসভায় নাগরিক সংশোধন বিল সহজেই পাশ করানোর জন্য সংখ্যাগরিষ্ঠতা আছে বিজেপির কাছে !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

লোকসভায় পাশ হওয়ার পর আজ বুধবার নাগরিকতা সংশোধন বিল  দুপুরে রাজ্যসভায় পেশ করা হল। এই বিল সাত ঘণ্টার বেশি সময় ধরে চলা তর্ক বিতর্কের পর সোমবার মধ্যরাতে লোকসভায় পাশ হয়। এই বিলের বিরুদ্ধে ভোট পড়ার পরেও ক্ষমতায় থাকা বিজেপি সহজেই এই বিলকে পাশ করিয়ে নেয়। বিজেপি আশা করছে যে রাজ্যসভাতেও বুধবার এই বিল সহজেই পাশ হয়ে যাবে।

বিজেপির সুত্র অনুযায়ী ২৪০ সদস্য সংখ্যার রাজ্যসভায় এই বিল পাশ করানোর জন্য ১২৪ থেকে ১৩০ টি ভোট পেয়ে যাবে তারা। 

বিরোধী ছয় সদস্য’র তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির সমর্থন না থাকলেও বিজেপির কোন সমস্যা হবেনা বলে মনে করা হচ্ছে। যদিও এখনো পর্যন্ত অনেক গুরুত্বপূর্ণ বিলে বিজেপিকে সমর্থন করলেও টিআরএস কিন্তু এই বিলের বিরোধিতা করার সিদ্ধান্ত নিয়েছে।
এর সাথে লোকসভায় বিলের সমর্থনে থাকা শিবসেনাও মঙ্গলবার সঙ্কেত দিয়েছে যে, তারা রাজ্যসভায় এই বিলের বিরোধিতা করতে পারে।
সংসদে বিজেপির ৮৩, জেডিইউ এর ৬, আকালি দলের ৩, লোক জনশক্তি পার্টির ৩, আরপিআই এর ১ আর ১১ জন মনোনীত সদস্য বিজেপির পক্ষে ভোট দেবে। বিজেপি তামিলনাড়ুর আন্নাদ্রমুকের সঙ্গেও কথা বলছে। রাজ্যসভায় আন্নাদ্রমুকের ১১ জন সাংসদ আছে। উড়িষ্যার বিজু জনতা দলের সাত সাংসদ, ওয়াইএসআর কংগ্রেসের দুই আর তেলেগু দেশম পার্টির দু’জন সদস্য আছে। বিজেপি এই দল গুলোর কাছ থেকে সমর্থনের আশা করছে। বিজেপির আশা অনুযায়ী, এই দল গুলোর সমর্থনে সহজেই ১২০ সংখ্যা পার করে যাবে তারা।
বিরোধী দলে কংগ্রেসের  ৪৬, তৃণমূল কংগ্রেসের ১৩ , বহুজন সমাজ পার্টির ৪, সমাজবাদী পার্টির ৯ , রাষ্ট্রীয় জনতা দল ৫ , বাম ৪, রাষ্ট্রীয় কংগ্রেস পার্টির ৬ এবং টিআরএস এর ৪ সদস্য মিলিয়ে মোট ৯৭ সদস্যের সকলেই যদি বিপক্ষে ভোট দেন এবং শিবসেনা, আম আদমি পার্টি আর কিছু অন্যান্য দলের সদস্য যোগ দিলেও এই সংখ্যা ১১০-এর বেশি হবে না।
আরেকদিকে কংগ্রেস নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে বুধবার সমস্ত প্রদেশ অফিসের বাইরে ধরনা প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে। দলের সংগঠনিক মহাসচিব কে সি বেনুগোপাল প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি এবং অন্যান্য দলের নেতাদের চিঠি লিখে এই ধরনা প্রদর্শনের নির্দেশ দিয়েছেন।

No comments

Powered by Blogger.