Header Ads

কর্ণাটকে ১৫ টির মধ্যে ১২ টি আসনেই জয় বিজেপির, ফলাফলের আগেই হার স্বীকার করল কংগ্রেস !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

কর্ণাটক বিধানসভার উপনির্বাচনের সর্বশেষ ফলাফল অনুযায়ী ভারতীয় জনতা পার্টি ১২ টি আসনে জয়ী হয়েছে। কংগ্রেস ২ টি ও একটি আসনে নির্দলীয় প্রার্থী এগিয়ে রয়েছেন। জেডিএস প্রথমে দুটি আসনে এগিয়ে থাকলেও, এখন সব কয়েকটি আসনেই পিছিয়ে গেছে।

আরেকদিকে কংগ্রেসের নেতা ডি কে শিবকুমার ফলাফল ঘোষণার আগেই হার স্বীকার করে নিয়েছেন। কংগ্রেস নেতা ডি কে শিবকুমার বলেন, আমাদের এই ১৫ টি আসনের উপ নির্বাচনে ভোটারদের জনাদেশকে সন্মান করতে হবে। ভোটাররা দলবদল করা প্রার্থীদের স্বীকার করে নিয়েছে। আমরা হার স্বীকার করলাম। তবে আমরা এখনো আশা ছাড়ি নি !
মহারাষ্ট্রে শিবসেনা – এনসিপি আর কংগ্রেসের জোট সরকার
গঠন হওয়ার পর এবার কংগ্রেসের নজর ছিল কর্ণাটক উপ নির্বাচনে। কর্ণাটকে কংগ্রেস গত রবিবার সঙ্কেত দিয়ে রেখেছিল যে, যদি রাজ্যের ক্ষমতায় থাকা দল বিজেপি উপ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় আসন না পায়, তাহলে কংগ্রেস আরও একবার জেডিএস এর সাথে মিলে সরকার গঠন করবে। কংগ্রেস থেকে জানানো হয়েছিল যে, তারা আরও একবার জেডিএস এর হাত ধরার জন্য প্রস্তুত। আরেকদিকে জেডিএস এর নেতাও এর আগেই সঙ্কেত দিয়েছিলেন যে, পার্টি এরকম সম্ভাবনার জন্য প্রস্তুত।
এক্সিট পোলের কথা বললে, স্থানীয় চ্যানেল অনুযায়ী ভারতীয়
জনতা পার্টি ৯ টি থেকে ১২ টি আসন পাবে বলা হয়েছিল। ভোট গণনার আগে কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি.এস ইয়েদুরাপ্পা বলেছিলেন, আমরা আমাদের কার্যকাল কোন বাধা ছাড়াই সম্পূর্ণ করব। রাজ্যের জনতা আমাদের উপরে অনেক আশা করে আছে বলে জানান তিনি। আরেকদিকে কংগ্রেস আর জেডিএস আশা প্রকাশ করে বলেছিল যে, বিক্ষুব্ধ বিধায়কদের অযোগ্য ঘোষণা করার পর এবার বিজেপির টিকিটে নির্বাচনে লড়াই করা প্রার্থীদের বয়কট করবে জনতা।
কংগ্রেস আর জেডিএস এর ১৭ জন বিক্ষুব্ধ বিধায়ককে অযোগ্য ঘোষণা করা হয়েছিল। এরপর ১৫ টি আসনে আবার নির্বাচন করানো হয়। হাইকোর্টে মোকদ্দমা চলার কারণে দুটি আসনে উপ নির্বাচন স্থগিত রাখা হয়েছে। এই ১৫ টি আসনের মধ্যে ১২ টি তে কংগ্রেস আর তিনটি জেডিএস এর দখলে ছিল। ২২৪ সদস্যের বিধানসভায় ১৭ বিধায়ককে অযোগ্য ঘোষণা করার পর সংখ্যা ২০৭ এ নেমে আসে। আর ২৯ জুলাই ২০১৯ এ বিজেপির রাজ্যসভাপতি বি.এস ইয়েদুরাপ্পা কর্ণাটক বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেন।

No comments

Powered by Blogger.