Header Ads

রাজস্থানের সরকারি হাসপাতালে ১ মাসে ৭৭ শিশুর মৃত্যুর পর মুখ্যমন্ত্রী অশোক গেহলট বললেন ‘এটা কোন নতুন ব্যাপার না” !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

রাজস্থানের কোটায় জে কে লোন সরকারি হাসপাতালে এক মাসে ৭৭ টি নবজাতকের মৃত্যু হয়েছে। এই ৭৭ জন শিশুর বয়স এক বছরের মধ্যেই ছিল। এই খবর দিল্লী পৌঁছানর পর মুখ্যমন্ত্রী অশোক গেহলট উচ্চ স্তরীয় তদন্তের নির্দেশ দেন। আইএসএস এর আধিকারিক বৈভব গালরিয়ার নেতৃত্বে গঠিত তদন্ত সমিতি শুক্রবার সন্ধ্যেয় কোটায় পৌঁছায়। হাসপাতালের এক আধিকারিক এইচ এল মীনাকে জিজ্ঞাসাবাদ চালাচ্ছে তাঁরা।

হাসপাতালে ৪৮ ঘণ্টার মধ্যে ১০ টি নবজাত শিশুর মৃত্যু হয়েছে। প্রথমে এই মৃত্যু লুকিয়ে রাখার চেষ্টা করা হচ্ছিল, যদিও খবর ছড়ানোর পর রাজ্য সরকার তৎপর হয় আর তদন্তের নির্দেশ দেয়। এই মৃত্যুর পিছনে মুখ্য কারণ হিসেবে সংক্রমণ ধরে নেওয়া হয়েছে। এছাড়াও হাসপাতালের সরঞ্জামও খারাপ বলে জানা যায়।
আরেকদিকে, এই ঘটনার বর্ণনা দিতে গিয়ে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট জানান যে, এটা গত ছয় বছরে রাজ্যে সবথেকে কম মৃত্যু। উনি বলেন, একটি বাচ্চার মৃত্যুও দুর্ভাগ্যজনক। কিন্তু এর আগে এক বছরে ১৩০০ আর ১৫০০ বাচ্চার মৃত্যু হয়েছে। আর এবার কমে সেটি ৯০০ হয়েছে। হাসপাতালে প্রতিদিনই মৃত্যু হয়। এটা কোন নতুন ঘটনা না। তদন্ত জারি রয়েছে।
এই ব্যাপারে রাজস্থানের কোটার সাংসদ তথা লোকসভার স্পীকার ওম বিড়লা দুঃখ প্রকাশ করেন। উনি বলেন, কোটায় ৪৮ ঘণ্টায় ১০ টি নবজাতর মৃত্যু খুবই চিন্তাজনক এবং দুঃখজনক। উনি রাজস্থানের সরকারের কাছে এই মামলায় অতি স্বত্বর পদক্ষেপ নেওয়ার আবেদন করেন।

No comments

Powered by Blogger.