Header Ads

মমতার সরকারকে নীতি-পঙ্গু্ত্ব নিয়ে কটাক্ষ, রাজ্যপালের উচ্চশিক্ষা-মন্তব্যে ফের সংঘাত !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

তৃণমূল সরকারের ফের নিশানা করলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। তিনি বলেন, রাজ্যের উচ্চশিক্ষা ব্যবস্থায় এখন নীতি পঙ্গুত্ব দেখা দিয়েছে। তাই তিনি চ্যান্সেলর হলেও বিশ্ববিদ্যালয়গুলি তাঁর কাছ থেকে কোনও পরামর্শ নেয় না। 


ধনকড় আরও বলেন, যে তাঁর সাথে যোগাযোগের বিষয়ে পশ্চিমবঙ্গের উচ্চশিক্ষা দপ্তরের একটি 'ব্ল্যাকহোল' তৈরি হয়েছে। উদ্বিগ্ন রাজ্যপাল জানিয়েছেন, কলকাতার সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ হয়েছে সম্প্রতি। তাঁর কাছ থেকে কোনও পরামর্শ না নিয়েই এই কাজ করা হয়েছে। এই ঘটনায় তিনি বেদনাহত হয়েছেন। তিনি এই সব ব্যাপারে উদ্বিগ্নও। বিশ্ববিদ্যালয়গুলির শিক্ষার পরিস্থিতি উন্নতির জন্য আমারও কিছু ভূমিকা থাকে। রাজ্য সরকারের সঙ্গে সংঘাতে জুলাইয়ের দায়িত্ব গ্রহণের পর থেকে রাজ্যপাল বেশ কয়েকটি ইস্যুতে রাজ্য
সরকারের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়েন। তারপর সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ হয় রাজ্যপালের সঙ্গে কোনও পরামর্শ না করেই।
রাজ্যাপল বলেন, আমার কাছে এ বিষয়ে কোনও তথ্য ছিল না। এটি আমার কাছে অত্যন্ত দুঃখের বিষয়। মুখ্যমন্ত্রীর নেতৃত্বাধীন মন্ত্রিপরিষদের বিষয় তিনি রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে কি এই পরিস্থিতির জন্য দায়ী করেন? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিষয়টি ব্যক্তিগত, জবাবদিহিতার বিষয় নয়। গভর্নর বলেন, এটি কোনও পৃথক মন্ত্রীর বিষয়ও নয়, মুখ্যমন্ত্রীর নেতৃত্বাধীন মন্ত্রিপরিষদের বিষয়। অর্থাৎ রাজ্যপালের তোপের মুখে সেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার !

No comments

Powered by Blogger.