Header Ads

সিদ্ধান্ত অমিত শাহ’র, নতুন করে ম্যাপিং করে সীল করা হবে বর্ডার সংলগ্ন এলাকা !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
পাকিস্তান-বাংলাদেশের সীমান্তকে পুরোপুরি সীল করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রক একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। সরকার দেশের সমস্ত প্যারামিলিটারি ফোর্সকে নির্দেশ দিয়েছে , তারা যেন বর্ডার সংলগ্ন এরিয়া আরও একবার ম্যাপিং করে, আর এটা যেন খতিয়ে দেখা হয় যে, কোন কোন রাস্তা দিয়ে ভারতীয় সীমায় স্মাগলিং এর ষড়যন্ত্র করা হচ্ছে। কেন্দ্র সরকার এই সমস্ত রাস্তার নিরাপত্তা খতিয়ে দেখে সেগুলোকে সম্পূর্ণভাবে সীল করে সেগুলোর উপর কড়া নজরদারি চালানোর পরিকল্পনা নিয়েছে। এমনকি সীমান্তে ফেন্সিং আরও মজবুত করা হচ্ছে।


গত মাসে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ এই ইস্যুতে একটি বড় বৈঠক করেন, ওই বৈঠকে প্যারা মিলিটারি ফোর্সের ডিজি, আইবি চীফ, র, সিবিআই এবং কাস্টমস এর আধিকারিকরা উপস্থিত ছিলেন। স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ সমস্ত প্যারামিলিটারি ফোর্সকে নির্দেশ দিয়েছেন যে, পায়ে হেঁটে হোক আর বাইকের মাধ্যমেই হোক, সীমান্তে পুনরায় ম্যাপিং করতে হবে, আর দরকার পড়লে এই বিষয়ে রাজ্য পুলিশের সাহায্য নিতে হবে।
স্বরাষ্ট্র মন্ত্রক বর্ডার এরিয়ার নতুন ম্যাপিং এর সাথে সাথে চোরচালান বন্ধ করার জন্য একটি বিশেষ টাস্ক ফোর্স বানানোর সিদ্ধান্ত নিয়েছে। টাস্ক ফোর্সে আইবি, সিবিআই, কাস্টম আর পুলিশের আধিকারিকদের যুক্ত করা হবে। এই টাস্ক ফোর্সের প্রধান লক্ষ্য হবে, চোরাচালানকারীদের বিরুদ্ধে তৎক্ষণাৎ পদক্ষেপ নেওয়া। পাঞ্জাব আর রাজস্থানে পাকিস্তানের তরফ থেকে প্রায় দিনই ড্রাগস স্মাগলিং হয়, আর সেটিকে বন্ধ করার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এই দুই রাজ্যের সরকারের সাথে মিলে নতুন রণনীতি বানাচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রক এই নিয়ে লাগাতার পাঞ্জাব আর রাজস্থান সরকারের সাথে যোগাযোগ করে চলেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.