Header Ads

সুপার সাইক্লোনে পরিণত ‘বুলবুল’! ১৩৫ কিলোমিটার বেগে আছড়ে পড়বে বাংলার উপকূলে !!



বিশ্বদেব চট্টোপাধ্যায় 

শক্তি বাড়িয়ে বাংলা অভিমুখেই ধেয়ে আসছে সাইক্লোন 'বুলবুল'। যার জেরে 'মহাপ্রলয়' ঘটতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। বাংলার উপকূলবর্তী জেলাগুলিতে জারি করা হয়েছে সতর্কতা। আলিপুর আবহাওয়া দফতরের তরফে পূর্বাভাস দেওয়া হয়েছে, বাংলার উপকূল থেকে মাত্র ৫৩০ কিলোমিটার দূরে অবস্থান করছে 'বুলবুল'।


‘বুলবুল' বঙ্গোপসাগরে ঘূর্ণিপাক চালাচ্ছে। আর এই পথ অতিক্রম করতে গিয়ে ক্রমেই শক্তি বাড়াচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত আবহবিদরা জানিয়েছেন, ‘বুলবুল' ১২০ থেকে ১৩৫ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে বাংলার উপকূলে। তারপর তা ঘুরে যাওয়ার সম্ভাবনা বাংলাদেশের দিকে।
‘বুলবলে'র জেরে সতর্কতা জারি হয়েছে বাংলাদেশেও। এবার এই ঘূর্ণিঝড় টার্গেট করে এগিয়ে আসছে বাংলাকে। মূলত সুন্দরবন উপকূলবর্তী অঞ্চল এখন ‘বুলবুলে'র হানার আতঙ্কে ত্রস্ত। ফের ১০ বছর আগের ‘আয়লা'র স্মৃতি উসকে দিয়েছে এই ঘূর্ণিঝড় ‘বুলবুল'। এই ‘বুলবুলে'র জেরে উপকূলবর্তী জেলাগুলিতে প্রবল ঝড় ও অতিভারী বৃষ্টি হতে পারে।
শুক্রবার থেকই বৃষ্টি শুরু হয়েছে বিভিন্ন জেলায়। আকাশের মুখ ভার। আবহাওয়া অফিসের খবর, শনিবার থেকে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। আর ‘বুলবুল' আছড়ে পড়ার সম্ভাবয সময় ধরা হয়েছিল রবিবারের ভোর। তবে আবহবিদদের ধারণা, আরও আগে শনিবার মধ্যরাতেই আছড়ে পড়বে বুলবুল। রবিবারও সারাদিন বৃষ্টি চলবে। ঝড়ও বিধ্বংসী রূপ নেবে উপকূল অঞ্চলে।
আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। আর অন্য জেলাগুলিতে মাঝারি বৃষ্টি চলবে। মৎস্যজীবীদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে। যাঁরা সমুদ্রে গিয়েছেন, তাঁদের সত্বর ফিরে আসার বার্তা দিয়েছেন আবহবিদরা।
দিঘা, মন্দারমণি, তাজপুর, শঙ্করপুর, বকখালি প্রভৃতি সমুদ্র-উপকূলে সতর্কতা জারি করা হয়েছে। পর্যটকদের সরিয়ে দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে। রাজ্যের তরফে কন্ট্রোল রূম খোলা হয়েছে। তৈরি করা হয়েছে ফ্লাড সেন্টার। অবিলম্বে উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে আনা হয়েছে বাসিন্দাদের।
হাওয়া অফিস জানিয়েছে, আশঙ্কা ছিল, তাই সত্যি হল। বুলবুলের অভিমুখ ঘুরে গেল বাংলা তথা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে। পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে স্থলভাগে প্রবেশ করবে। আবহবিদরা জানিয়েছে, আন্দামান সাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপ পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে এসে সুপার সাইক্লোনে পরিণত হয়েছে।
এ বছর আরব সাগর বা বঙ্গোপসাগরে মোট ছয়টি ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। এবার সপ্তম ঘূর্ণিঝড় বাংলা ও বাংলাদেশের বুকে আছড়ে পড়ার সম্ভাবনা। ‘বুলবুল' নামের এই ঝড় এখন সাগরদ্বীপ থেকে মাত্র ৫৩০ কিলোমিটার দূরে অবস্থান করছে। ঘণ্টায় ১৩ কিলোমিটার বেগে এগিয়ে আসছে উপকূলের দিকে। স্থলভাগে তা আছড়ে পড়বে ১০০ থেক ১২০, কোথাও কোথাও ১২০ থেক ১৩৫ কিলোমিটার বেগে ঝড় পড়বে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.