Header Ads

বাগদাদি নিকেশ অভিযানের উত্তেজনাপূৰ্ণ কিছু সাদা-কালো ছবি, ভিডিও সামনে আনল পেন্টাগন

নয়া ঠাহর ওয়েব ডেস্কঃ আইএস প্ৰধান বাগদাদি নিকেশ অভিযানের সেই ঘন্টা দুইয়ের টান টান উত্তেজনাপূৰ্ণ কিছু সাদা-কালো ছবি এবং ভিডিও সামনে আনল পেন্টাগন। সুড়ঙ্গের ভিতরের রোমহর্ষক অভিজ্ঞতার কথা বারে বারেই বলেছেন ডেল্টা ফোর্সের কম্যান্ডাররা। উত্তর-পশ্চিম সিরিয়ার ইদলিবের বারিশা চত্বর তখন ঘিরে ফেলেছে মার্কিন ডেল্টা ফোর্স। চিনুক এবং ব্ল্যাক হক হেলিকপ্টার পাক খাচ্ছে আইএস ঘাঁটির মাথার উপরে। গোপন আস্তানা থেকে বেরিয়ে এসে গুলি ছুড়ছে জঙ্গিরা। পাল্টা জবাব দিচ্ছে মার্কিন বাহিনী। আর সেই সব সিচুয়েশন হায়াইট হাউসে বসে দেখেছেন মাৰ্কিন প্ৰেসিডেন্ট ডোনাল্ড ট্ৰাম্প ও তাঁর শীৰ্ষ উপদেষ্টারা। 
ছবি, সৌঃ ইন্টারনেট

ডেল্টা ফোর্সের সঙ্গে এই অভিযানে ছিল মার্কিন নৌবাহিনী, সিরিয়া ও কুর্দের সেনাবাহিনী। মার্কিন সেন্ট্রাল কম্যান্ডের মেরিন কর্পস জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি বলেছেন, বারিশার গোটা চত্বরটাই ছিল খানাখন্দে ভরা। ছোট বড় গর্ত খুঁড়ে রাখা হয়েছিল বাগদাদির কম্পাউন্ডের বাইরে। এইসব গর্তের আড়ালে লুকিয়ে বসে ঘাঁটি পাহারা দিত আইএস জঙ্গিরা। এদের কাবু করার জন্য এলোপাথাড়ি বোমা বর্ষণ করে মার্কিন বায়ুসেনা। বায়ুসেনা বাহিনী ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয় একাধিক অস্থায়ী জঙ্গি ঘাঁটি। একদিকে এয়ারস্ট্রাইক, অন্যদিকে লাগাতার গুলি চালিয়ে জঙ্গিদের কোণঠাসা করছিল ডেল্টা ফোর্স। ফলে কিছুক্ষণের মধ্যেই বাগদাদির সুরক্ষা বলয় তছনছ হয়ে যায়। মারা পড়ে তার অধিকাংশ দেহরক্ষী।
 বাগদাদির ডেরায় যখন ধীরে ধীরে ঢুকে পড়ে সেনারা সবচেয়ে আগে প্রতিঘাত আসে জঙ্গি নেতার স্ত্রীদের তরফে। তাদের পরনেও ছিল সুইসাইড ভেস্ট (আত্মঘাতী জ্যাকেট)। কী প্রবল আক্রমণাত্মক ছিল সেই মহিলারা। বাগদাদির দু’জন স্ত্রীকেই গুলিতে উড়িয়ে দেয় মার্কিন সেনা। কেনেথ জানিয়েছেন, গুলি না চালালে আত্মঘাতী জ্যাকেট দিয়ে তারা নিজেদের উড়িয়ে দিত এবং সেই বিস্ফোরণে মারা পড়ত মার্কিন সেনারা।
দেহরক্ষী ও স্ত্রীদের একে একে ধরাশায়ী হতে দেখে ছুটে একটি অন্ধকার সুড়ঙ্গে ঢুকে পড়ে বাগদাদি। সঙ্গে ছিল তার তিন সন্তান। বাগদাদির পিছু নিয়ে তাকে ধাওয়া করে যায় বেলজিয়ান ম্যালিনয়েস জাতের মার্কিন বাহিনীর ওই জাঁদরেল সেনা-কুকুর। যার ছবি টুইট করে সামনে এনেছিলেন ট্রাম্প। সুড়ঙ্গের ভিতর থেকেও গুলি চালিয়েছিল বাগদাদি। আর্তনাদ করে কেঁধে উঠেছিল। চিৎকার করছিল তার সন্তানেরাও। তারপরই বিকট বিস্ফোরণে কেঁপে ওঠে গুহা। আত্মঘাতী জ্যাকেটের বোতাম টিপে নিজেকে উড়িয়ে দেয় আইএস প্রধান।
 
ছবি, সৌঃ ইন্টারনেট

 সিরিয়া ও ইরাকের কুর্দ বাহিনী পাঁচ মাস আগে থেকেই আইএস প্রধানকে হত্যার ছক সাজাচ্ছিল । বারিশা চত্বরে বাগদাদির সম্ভাব্য আস্তানার খোঁজ মেলার পর থেকেই তার প্রতিটা গতিবিধির উপর সতর্ক নজর ছিল সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন, বারিশা এলাকার একটি কম্পাউন্ডে বাগদাদিকে শেষবার দেখা গেছে বলে নিশ্চিত করে সিআইএ। গত শুক্রবারই জঙ্গি নেতাকে খতম করার পুরো পরিকল্পনা সাজানো হয়ে যায় হোয়াইট হাউসে। বাগদাদির ঘাঁটির পুঙ্খানুপুঙ্খ খোঁজ দেয় তার আরও এক বিশ্বস্ত অনুচর। আইএস ডেরার পুরো নকশাই কুর্দ বাহিনীকে জানিয়েছিল সে। সেই নকশা তুলে দেওয়া হয়েছিল মার্কিন গোয়েন্দাদের হাতে।

কুৰ্দ বাহিনীর এক অফিসারের কাছ থেকে জানা গেছে- বাগদাদির ওই অনুচরের তথ্যের ওপর ভিত্তি করেই ডিএনএ মেলানোর জন্য বাগদাদির অন্তৰ্বাস চুরি করার পরিকল্পনা করেছিলেন কুৰ্দের গোয়েন্দারা। রাতের অন্ধকারে কুৰ্দের গোয়েন্দা বিভাগের দক্ষ দুই অফিসার যখন আইএসের ডেরায় ঢুকেছিলেন, তাঁদেরকেও সাহায্য করেছিল বাগদাদির ওই ঘনিষ্ঠ অনুচর।
ইরাকের গোয়েন্দা বিভাগের দাবি- বাগদাদিকে ধরিয়ে দিতে সাহায্য করেছে তার আরও এক ঘনিষ্ঠ সঙ্গী ইসমাইল আল-ইথাউইয়ি। বাগদাদি হত্যার কিছুদিন আগে তুরস্কে গ্ৰেফতার করা হয়েছিল ইথেউয়িকে। তারপর তাকে ইরাকের হাতে তুলে দেওয়া হয়। সেখানেই সে বাগদাদি সম্পৰ্কে গুরুত্বপূৰ্ণ সব তথ্য দেয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.