Header Ads

মোদী সরকারের ক্ষমতার ৭০ দিনেই ঐতিহাসিক জোড়া পদক্ষেপ, এবার লক্ষ্যে তিন !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
ক্ষমতায় ফিরে আসার ৭০ দিনের মধ্যে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা ৩৭০ ধারা বাতিল করেছে।এবার মোদী সরকার নতুন কাজ হাতে নিতে চলেছে।
দেশে চালু হবে ইউনিফর্ম সিভিল কোড অর্থাৎ অভিন্ন দেওয়ানি বিধি। সেই মর্মে একটি আইন আনা হতে পারে। সেই কাজ ভিতরে ভিতরে শুরু করে দিয়েছেন অমিত শাহ। শাহ মোদী সরকারের মাথায় আরও একটি পালক যোগ করার দায়িত্ব নিতে চলেছেন। অযোধ্যায় রামমন্দির তৈরির পরিকল্পনার পাশাপাশি দেশে আসবে ইউনিয়ন সিভিল কোড।


সম্প্রতি সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ রায় দিয়েছে, কেন্দ্রীয় সরকার তিন মাসের মধ্যে একটি পরিকল্পনা তৈরি করবে অযোধ্যায়। অযোধ্যা আইন ১৯৯৩ মোতাবেক কয়েকটি নির্দিষ্ট অঞ্চল অধিগ্রহণ করা হবে। তারপর ট্রাস্ট গঠন করে মন্দির নির্মাণের পরিকল্পনা নেওয়া হবে।
বাবরি ধ্বংসযজ্ঞের পরে তৎকালীন প্রধানমন্ত্রী পি ভি নরসিংহ রাও এই জমি অধিগ্রহণ করেছিলেন। অযোধ্যায় একটি রাম মন্দির, একটি মসজিদ, তীর্থযাত্রীদের জন্য সুযোগ-সুবিধাগুলি, একটি গ্রন্থাগার, জাদুঘর এবং অন্যান্য উপযুক্ত সুবিধা তৈরির পরিকল্পনা করেছিলেন। এটি স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে থাকবে বলেও ওই আইনে বলা হয়।
অযোধ্যা মামলার রায় এবং স্বরাষ্ট্র মন্ত্রকের জন্য কার্যকর কার্যক্রমে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এখন বিজেপি-র আরও একটি দীর্ঘ-মুলতুবি অ্যাজেন্ডা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন। বিজেপি নেতারা জানিয়েছেন, সরকার এখন ইউনিফর্ম সিভিল কোড আনার দিকে অগ্রসর হবে। এই আইনে সমস্ত ধর্ম ও সম্প্রদায়ের মানুষ একই আইনের অওতায় আসবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.