Header Ads

বিপুল ঘাটতি বাজেটে, মোদীর দ্বিতীয় দফায় বাজেট ঘাটতি আকাশছোঁয়া


 নয়া ঠাহর ওয়েব ডেস্ক -- 29 নভেম্বর 
চলতি আর্থিক বছরের প্রথম সাত মাসে দেশের বাজেট ঘাটতি আকাশছোঁয়া । সরকার যে লক্ষ্যমাত্রা স্থির করেছিল বাজেটে, তার ধারেকাছেও পৌঁছাতে পারেনি   লক্ষ্যমাত্রা । উল্টে ঘাটতির পরিমাণ ১০২.৪  শতাংশ বেশি । বাজেটে ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৭.২ লক্ষ কোটি টাকা ।

কর বহির্ভূত খাতে প্রথম সাত মাসে আদায় হয়েছে ৬ লক্ষ ৮৩ হাজার কোটি টাকা । তার তুলনায় বেড়েছে খরচের বহর। খরচের পরিমাণ দাঁড়িয়েছে ১৬ লক্ষ ৫৫ হাজার  কোটি টাকায় ।


এ হিসাব শুধু অর্থনৈতিক মহলেই নয় উৎকন্ঠা ছড়িয়ে দিয়েছেন সরকারের অন্দরমহলেও। যদিও শেয়ার বাজার সংযত ভাবেই দেখিয়েছে। শুক্রবার তেমন জোরদার পতন হয়নি । ৩৩৬ পয়েন্ট নেমে শেয়ার বাজার দাঁড়িয়েছে ৪০৭৯৩ পয়েন্টে। সোমবার বাজার খুললে বোঝা যাবে আর্থিক বৃদ্ধির হিসাবের কতটুকু প্রভাব পড়ল শেয়ার বাজারে ।

আর্থিক বৃদ্ধির হারও কমেছে ভয়াবহভাবে। গত ছয় বছরে সবচেয়ে নিম্নগামী আর্থিক বৃদ্ধির হার। চলতি আর্থিক বছরের প্রথম তিনমাসে আর্থিক বৃদ্ধির হার ছিল মাত্র ৫ শতাংশ । চাহিদাও কমে গিয়েছিল ব্যাপক হারে । যার জেরে মন্দা দেখা দিয়েছিল শিল্প উৎপাদনের হারে । চলতি আর্থিক বছরের দ্বিতীয়  ত্রৈমাসিকে অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর অবধি মোট অভ্যন্তরীণ উৎপাদন তথা জিডিপি বৃদ্ধির হার ঠেকেছে মাত্র সাড়ে চার শতাংশে । যেখানে গতবছরও এই সময়সীমায় বৃদ্ধির হার ছিল ৭ শতাংশ ।


মাত্র কিছুদিন আগে গেছে উৎসবের মরসুম। উৎসবের মরসুমে মানুষের কেনাকাটার চাহিদা থাকে । কিন্তু আর্থিক বৃদ্ধির যে হার দেখা যাচ্ছে তাতে মনে করা হচ্ছে উৎসবের মরসুমেও কেনাকাটার বহর অনেকটাই কম ছিল ।

No comments

Powered by Blogger.