Header Ads

ধর্মের ভিত্তিতে দেশভাগের ভাবনা বিজেপির, গান্ধীজির সংগ্রামী জীবনকে হাতিয়ার সিপিএমের

বিশ্বদেব চট্টোপাধ্যায় : দেশ চরম দক্ষিণপন্থার দিকে এগিয়ে যাচ্ছে। এর মোকাবিলা করতে হবে সিপিএমকেই। পুজোর মুখে বৈঠক ডেকে এমন বার্তাই দেওয়া হল সিপিএমের কেন্দ্রীয় কমিটির তরফে। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি দেশের এই আশঙ্কার কথা তুলে ধরে নেতা-কর্মীদের নির্দেশ দেন, মানুষের সঙ্গে যোগাযোগ বাড়াতে।
ইয়েচুরির কথায়, সিপিএম ক্রমেই মানুষের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে। তাই মানুষের সঙ্গে যোগাযোগ বাড়াতে হবে। দিল্লিতে সিপিএমের পার্টি স্কুল হরকিষেন সিং সুরজিৎ ভবনের উদ্বোধন হয়েছে। নতুন এই ভবনে কর্মীদের আবাসিক প্রশিক্ষণ হবে।
মহাত্মা গান্ধীর জন্মদিনে দিল্লিতে কেন্দ্রীয় কমিটির বৈঠক শুরু হয়। তিনদিন পর এই বৈঠক চলার কথা। শুক্রবার তার শেষ দিন। এদিন গান্ধীজির সংগ্রামী জীবনকে হাতিয়ার করার কথা বলেন ইয়েচুরি। একইসঙ্গে তিনি মোদী সরকারকে নিশানা করেন।
ইয়েচুরি বলেন, গান্ধীজি জীবনভর ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক পথে প্রজাতন্ত্র তৈরির চেষ্টা করে গিয়েছেন। সিপিএম তাঁর থেকেও এগিয়ে আর্থিক স্বাধীনতার কথা বলেছেন। আর বিজেপি ও আরএসএস শুধু ধর্মের ভিত্তিতে দেশ ভাগের কথা বলেন।
ইয়েচুরি বলেন, মোদী সরকার এই ছ-বছরে দেশকে আর্থিক দুর্নীতির দিকে ঠেলে দিয়েছে। দেশে সাম্প্রদায়িক মেরুকরণ ঘটানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর বিরুদ্ধে লড়তে পারে একমাত্র বামপন্থীরা। তাই বামপন্থীদেরই এই লড়াই চালিয়ে যেতে হবে।

No comments

Powered by Blogger.