Header Ads

এক্সিট পোল : মহারাষ্ট্রে খড়কুটোর মতো উড়ে যাচ্ছে বিরোধীরা, ফের মোদী ঝড়ে কাবু মহারাষ্ট্র

বিশ্বদেব চট্টোপাধ্যায় : মহারাষ্ট্রতে ২৮৮ বিধানসভা আসনে সোমবার ভোট গ্রহণ হল। মহারাষ্ট্রে বিজেপি, শিবেসেনা আর অন্যান্য ছোট দলের সাথে জোট করেছে। আরেকদিকে কংগ্রেস আর এনসিপি জোট করেছে। রাজ্যে ৮ কোটি ৯৮ লক্ষের থেকেও বেশি মানুষ এই ভোটদানে অংশ নিয়েছেন। যার মধ্যে ৪ কোটি ২৮ লক্ষের বেশি মহিলা আর চার কোটি ৬৮ লক্ষের বেশি পুরুষ।
এই ভোটারদের মধ্যে এক কোটি ৭৬ লক্ষ ১৩ হাজার ভোটার ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। রাজ্যে ৯৬ হাজার ৬৬১ টি ভোট গ্রহণ কেন্দ্র বানানো হয়েছে। সেখানে ৬ লক্ষ ৫০ হাজার ভোট কর্মী নিযুক্ত করা হয়েছিল। এবার সবথেকে বড় প্রশ্ন হল, এই মহা সংগ্রামে কোন দল একক সংখ্যাগরিষ্ঠতায় সরকার গড়বে? ভোট দান শেষ হওয়ার পর মহারাষ্ট্রের এক্সিট পোল-এর ফলাফল পুরোপুরি ঝুঁকে থাকছে বিজেপি’র দিকেই।
মহারাষ্ট্রের ২৮৮ আসনের মধ্যে ৭২ টি আসনে এই সমীক্ষা করা হয়েছে। মহারাষ্ট্রের ১০ হাজার ৮০০ মানুষ এই সমীক্ষায় অংশ নিয়েছেন। মুম্বাইতে বিকেল ৫ টা পর্যন্ত ৪৪ শতাংশ ভোট পড়েছে। সমীক্ষায় এনডিএ ২৪৩ পাবে। ইউপিএ মাত্র ৪১ টি আসন পাবে। অন্যান্যদের খাতায় ৬ টি আসন। এক্সিট পোলে শিবসেনা ১০২ টি আসন পাবে বলে দেখা যাচ্ছে। বিজেপি ১৪১ টি আসন পাবে। এক্সিট পোলে কংগ্রেস ১৭ টি আসন পাব বলে জানা যাচ্ছে। কংগ্রেসের সহযোগী দল এনসিপি এর খাতায় ২২ টি আসন আসতে চলেছে।
এই ফলাফল খুব অপ্রত্যাশিত নয়। তবে আমার ধারণা শিবসেনা ১০২টি আসন পাবে না ৯০ থেকে ৯৫-এর মধ্যেই থেকে যাবে। কারণ, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদের দাবিদার হিসেবে নিজেদের যেভাবে তুলে ধরার চেষ্টা করেছে তাতে দল হিসেবে বিজেপি তো বটেই বহু সাধারণ মানুষও বিরক্ত হযেছেন। তা ছাড়া একেবারে শেষ মুহূর্তে পাকিস্তানকে জোরদার জবাব দেওযার বিষয়টাও বিজেপি’র পক্ষে ভোটারদের প্রভাবিত করছেই। নরেন্দ্র মোদীর মুখোমুখি দাঁড়িয়ে লড়াই করার মতো এই মুহূর্তে কেউ নেই। না কোন নেতা, না কোন দল বিজেপির বিরুদ্ধে দাঁড়াবার মতো জাযগায় রয়েছে। সুতরাং মহারাষ্ট্র তো বটেই হরিয়ানাতেও বিজেপি সকলেকে উড়িয়ে দিয়ে একক শক্তিতেই ক্ষমতাসীন হতে চলেছে বলে আমার ধারণা। মহারাষ্ট্রে বিজেপি ১৪৫টি আসন পেলে আমি অন্ততঃ অবাক হব না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.