Header Ads

চেন্নাই ভিশন নতুন যুগের সূচনা করল, বললেন মোদী, স্মরণীয় অভিজ্ঞতা, বললেন জিনপিং

বিশ্বদেব চট্টোপাধ্যায় : মামাল্লাপুরমে শীর্ষ বৈঠক শেষ করে নেপালের উদ্দেশে যাত্রা করলেন চিনের প্রেসিডেন্ট। এর আগে দ্বিতীয় দিনেও বৈঠক করেন দুই রাষ্ট্রপ্রধান। অনানুষ্ঠানিক আলোচনা এদিনও জারি ছিল। দুদেশের প্রতিনিধিদের বৈঠকের পাশাপাশি দুজনে আলাদা বৈঠকও হয় এদিন। বৈঠকের ফাঁকে প্রধানমন্ত্রী চিনের প্রেসিডেন্টকে হাতে তৈরি করা সিল্কের কাপড়ের পোট্রেট উপহার দেন। বলেন চেন্নাই ভিনশ নতুন যুগের সূচনা করল। পাল্টা চিনের প্রেসিডেন্ট বলেন, স্মরণীয় অভিজ্ঞতা।
এদিন দুই নেতাই মালাল্লাপুরমের তাজ ফিশারম্যান কোভে পৌঁছে যান সকাল ৯.৫০ নাগাদ। বৈঠক শুরু হয়। সেখানে শুধুমাত্র উপস্থিত ছিলেন দুই রাষ্ট্রপ্রধান। এরপর প্রতিনিধি পর্যায়ের বৈঠক শুরু হয়। সেই বৈঠকে প্রধানমন্ত্রী ছাড়াও ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।
আলোচনায় মোদী বলেন, দুদেশের মধ্যে সাংস্কৃতিক এবং বাণিজ্যিক সম্পর্কের গভীরতা রয়েছে। গত প্রায় ২০০০ বছর ধরে চিন এবং ভারত অর্থনৈতিক শক্তি। এদিন মোদী ভারত ও চিনের মধ্যে গতবছরে উহানে প্রথম অনানুষ্ঠানিক বৈঠকের কথাও উল্লেখ করেন। সেই বৈঠকেই দুদেশের সম্পর্ক অন্য গতি পেয়েছে বলে উল্লেখ করেন মোদী। তিনি বলেন, চেন্নাই ভিশন নতুন যুগের সূচনা করল। মোদী এদিন তামিলনাড়ুর শিল্পীদের হাতে বোনা, সিল্কের পোট্রেট তুলে দেন জিনপিং-এর হাতে। চিনের প্রেসিডেন্ট বলেছেন, হৃদয় দিয়ে দুদেশের সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে। এই আলোচনায় অভিজ্ঞতা স্মরণীয় হয়ে থাকবে বলে জানিয়েছেন তিনি।

No comments

Powered by Blogger.