Header Ads

কীভাবে বালাকোটে জঙ্গি ঘাঁটি উড়িয়েছিল ভারত, ভিডিও প্রকাশ করল বায়ুসেনা

বিশ্বদেব চট্টোপাধ্যায় : বালাকোটে জঙ্গি নিধনের ভিডিও প্রকাশ করল বায়ুসেনা। পুলওয়ামা হামলার পর বালাকোটে এয়ারস্ট্রাইর চালিয়ে জঈশের জঙ্গি ঘাঁটি উড়িয়ে দিেয়ছিল ভারতীয় বায়ুসেনা। সেই ঘটনার প্রায় ৮ মাস পর তার ভিডিও প্রকাশ করা হয়েছে। সেই ভিডিও দেখে পাক সেনা ভেবেছে বোধ হয় পুরনো কোনও মহড়ার ভিডিও প্রকাশ করেছে ভারতীয় বায়ুসেনা। খবরটা জানার পর তাঁরা যে চমকে গিয়েছেন তাতে কোনও সন্দেহ নেই।
বালাকোটে ভারতীয় বায়ুসেনার এয়ারস্ট্রাইকের প্রমাণ দাবি করে বিরোধীরা ভিডিও প্রকাশের দাবি জানিয়েছি। কিন্তু সেসময় বিরোধীদের সেই দাবিতে তেমন আমল দেয়নি সরকার। ঘটনার প্রায় আট মাস পর বালাকোটে বায়ুসেনার জঙ্গি নিধনের ভিডিও প্রকাশ্যে এসেছে। ভবিষ্যতেও এই ধরনের এয়ার স্ট্রাইক আর করা হবে কিনা জানতে চাওয়া হয়েছিল বায়ুসেনা প্রধানের কাছে। তিনি সাংবাদিকদের জানিেয়ছেন পাকিস্তান যদি কোনওরকম হামলা চালায় তাহলে কী করা হবে সেটা একমাত্র সরকারের সিদ্ধান্তের উপর নির্ভর করছে।
এই ভিডিওটি প্রকাশ করে এক প্রকার ক্ষমতা জাহির করেছে বায়ুসেনা। পাকিস্তানকে প্রচ্ছন্নে হুঁশিয়ারি দিেয়ছে ভারত। কাশ্মীর সিদ্ধান্তের পর থেকেই ভারতে নানা ভাবে সন্ত্রাসবাদী হামলার মদত দিচ্ছে পাকিস্তান। সেই হুমকির জবাবেই বায়ুসেনার বালাকোট এয়ার স্ট্রাইকের এই ভিডিও প্রকাশ বলে মনে করা হচ্ছে। কাশ্মীর সীমান্তে নতুন করে বালাকোটের জঙ্গি ঘাঁটি সংক্রিয় হয়ে উঠেছে বলে গোয়েন্দারা জানতে পেরেছেন। সেনা প্রধান নিজেও সেই ঘটনার কথা স্বীকার করে নিেয়ছেন। সীমান্তে রেডিও সিগনাল মারফত কাশ্মীরের জঙ্গিদের পাকিস্তান মদত দিচ্ছে বলেও অভিযোগ।
২০১৮ সালে পুলওয়ামায় বিধ্বংসী হামলা চালিয়েছিল জঙ্গিরা। তাতে মৃত্যু হয়েছিল প্রায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের। তারপরেই ভারতীয় বায়ুসেনা পাক অধিকৃত কাশ্মীরে বালাকোটে জঈশ জঙ্গি ঘাঁটিতে এয়ার স্ট্রাইক করে। 
মিরাজের মতো অত্যাধুনিক বিমানে প্রায় ১০০টির মতো বোমা বর্ষণ করা হয়। সেই ভিডিও প্রকাশ্যে আসতে চমকে গিয়েছে পাকিস্তান। কারণ প্রথমে পাকিস্তান এটা বিশ্বাস করতে চায়নি তারা ভেবেছিল ভারতের বায়ুসেনা বোধ হয় কোনও প্রচার মূলক ভিডিও প্রকাশ করেছে।

No comments

Powered by Blogger.