Header Ads

বিশিষ্ট ৪৯ জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা অবশেষে প্রত্যাহার, বেকায়দায় মামলাকারী

বিশ্বদেব চট্টোপাধ্যায় : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে গণপিটুনি আটকাতে হস্তক্ষেপ করার আবেদন জানিয়ে যে বিদ্বজ্জনেরা আবেদন করেছিলেন এবং পরে তাঁদের বিরুদ্ধে মামলা হয়েছিল সেই রাষ্ট্রদ্রোহিতার মামলা চরম বিক্ষোভের মুখে অবশেষে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। একইসঙ্গে বিহার পুলিশ জানিয়েছে, যে ব্যক্তি এই অভিযোগ জানিয়েছিলেন তাঁর বিরুদ্ধে উল্টে মামলা দায়ের হয়েছে। সেই ব্যক্তির নাম অ্যাডভোকেট সুধীর ওঝা।
যে ৪৯ জন শিল্পী, বিদ্বজ্জন, লেখকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা দায়ের হয়েছিল তাঁদের মধ্যে রয়েছেন নাম করা লেখক রামচন্দ্র গুহ, চলচ্চিত্র পরিচালক অপর্ণা সেন, শ্যাম বেনেগালের মতো স্বনামধন্য ব্যক্তিত্ব। 
কোনওরকম কারণ ছাড়াই এই ধরনের অভিযোগ করায় পুলিশ অবশেষে তা খারিজ করে দিয়েছে বলে আধিকারিক জানিয়েছেন। তদন্তকারী অফিসার দু-একদিনের মধ্যে স্থানীয় আদালতে এই নিয়ে চূড়ান্ত রিপোর্ট জমা দেবেন বলে জানিয়েছেন পুলিশের মুখপাত্র জিতেন্দ্র কুমার। 
যে ব্যক্তি এই অভিযোগ দায়ের করেছেন সেই অ্যাডভোকেট কেন্দ্রের সহযোগী দল লোক জনশক্তি পার্টির সঙ্গে জড়িত বলে খবর। এই ঘটনায় কেন্দ্রের পাশাপাশি চরম বিড়ম্বনায় পড়তে হয়েছে বিহারের নীতীশ কুমার সরকারকে। 
এর আগে কংগ্রেস নেতা শশী থারুর প্রধানমন্ত্রীকে খোলা চিঠি লিখে জানান, ৪৯ জন বিখ্যাত ভারতীয় নাগরিকের নামে বিহারের মুজাফফরপুরে মামলা দায়ের হয়েছে। কারণ তাঁরা আপনাকে গত ২৩ জুলাই একটি চিঠি লিখেছেন। এবং তাতে দেশে বেড়ে চলা গণপিটুনি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ও আপনার হস্তক্ষেপ চেয়েছেন। 
এই ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর উল্টে শশী থারুরকে আক্রমণ করেন এবং বলেন, সরকারের নামে মিথ্যাচার করা হচ্ছে। এই ধরনের কোনও ঘটনা সঙ্গে সরকার অথবা বিজেপির যোগ নেই।

No comments

Powered by Blogger.