Header Ads

পর্যটকদের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠল কাশ্মীরে, শিক্ষা প্রতিষ্ঠান খুলে পরিস্থিতি স্বাভাবিকের চেষ্টা !

বিশ্বদেব চট্টোপাধ্যায় : বৃহস্পতিবার থেকে জম্মু ও কাশ্মীরে যেতে চাওয়া পর্যটকদের উদ্দেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর থেকে জঙ্গি হামলার আশঙ্কায় দুমাসেরও বেশি সময় আগে সরকারের তরফ তেকে পর্যটকদের উদ্দেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সোমবার প্রশাসনিক বৈঠকের পর এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানান রাজ্যপাল সত্যপাল মালিক। সেই বৈঠকে হাজির ছিলেন পরামর্শদাতা এবং মুখ্যসচিব।
২ অগাস্ট কেন্দ্র অমরনাথ যাত্রা স্থগিত ঘোষণা করে দেয়। পাশাপাশি পূন্যার্থীদের বলে, ভ্রমণ সংক্ষিপ্ত করে উপত্যকা তাড়াতাড়ি ছেড়ে দিতে। সেই সময় গোয়েন্দা সূত্রে জঙ্গি হামলার কথা জানানো হয়েছিল। যার কয়েকদিন পরেই ৩৭০ ধারা বাতিল করার কথা জানায় কেন্দ্র। 
বৃহস্পতিবার থেকে কাশ্মীর উপত্যকা পর্যটকদের জন্য খুলে দেওয়ার আগেই অবশ্য প্রশাসন বুধবার উচ্চমাধ্যমিক স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিকে খুলে দিয়েছে। শ্রীনগরে শ্রীপ্রতাপ কলেজের বাইরে নিরাপত্তা বাহিনীকে মোতায়েন করা হয়েছে। আইডেন্টিটি কার্ড দেখিয়েই ছাত্রছাত্রীরা কলেজে ঢুকতে পারছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্র জানিয়েছে, সে স্টাডি মেটিরিয়াল নিতে কলেজে গিয়েছিল। তাছাড়া শিক্ষকরাও বলেছেন, পরিস্থিতি স্বাভাবিক হলেই ক্লাস শুরু করা হবে। 
৬ অক্টোবর ন্যাশনাল কনফারেন্স প্রেসিডেন্ট ফারুক আবদুল্লাএবং তাঁর ছেলে ওমর আবদুল্লার সঙ্গে সঙ্গে দেখা করেন দলীয় প্রতিনিধিদের সঙ্গে। রাজ্যে ৩৭০ ধারা বাতিলের আগে থেকেই ফারুক ও ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতিকে গৃহবন্দি করে রাখা হয়েছে। 
রাজ্য প্রশাসন অবশ্য এরই মধ্যে ২৪ অক্টোবর রাজ্যে ব্লক ডেভেলপমেন্ট কাউন্সিলের নির্বাচনের কথা ঘোষণা করেছে। কংগ্রেস অবশ্য এই নির্বাচন বয়কটের কথা ঘোষণা করেছে।

No comments

Powered by Blogger.