Header Ads

পাক অধিকৃত কাশ্মীরে প্রবল বিক্ষোভ ! জরুরি অবস্থা জারি মুজফফরাবাদে

বিশ্বদেব চট্টোপাধ্যায় : প্রবল বিক্ষোভে উত্তাল পাকিস্তান অধিকৃত কাশ্মীরের মুজফফরাবাদ। পাকিস্তান সরকার ও পুলিশের বিরুদ্ধে সাংবাদিক এবং পিপলস ন্যাশনাল অ্যালায়েন্সের সমর্থকরা বিক্ষোভ দেখান বলে জানা গিয়েছে। বিক্ষোভকারীদের দমন করতে পাকিস্তানি বাহিনী কাঁদানে গ্যাসের শেল ফাটায়। স্থানীয় বাসিন্দাদের সূত্রে জানা গিয়েছে, সেখানে জরুরি অবস্থা জারি করা হয়েছে।
২২ অক্টোবর মুজফফরাবাদে সাংবাদিকদের ওপর পাকিস্তানের নিরাপত্তা বাহিনী হামলা চালায়। এদিন মুজফফরাবাদ প্রেস ক্লাবের বাইরে তারই প্রতিবাদ জানান বহু সাংবাদিক। পাশাপাশি মঙ্গলবার সাধারণ মানুষের শান্তিপূর্ণ বিক্ষোভে পুলিশি হামলার বিরুদ্ধেও প্রতিবাদ জানানো হয়। প্রসঙ্গত মঙ্গলবার মুজফফরাবাদে বিক্ষোভকারীরা স্বাধীনতার সমর্থনে মিছিল বের করেছিলেন। সেই মিছিলেই পুলিশ লাঠিচার্জ করে। যার জেরে ২ বিক্ষোভকারীর মৃত্যু হয় এবং ৮০ জন আহত হয়েছিলেন। 
অল ইন্ডিপেন্ডেন্ট পার্টিস অ্যালায়েন্সর ছাতার তলায় পাকিস্তান অধিকৃত কাশ্নীরের বহু রাজনৈতিক দল স্বাধীনতাপন্থী মিছিলে সামিল হয়েছিল। মঙ্গলবার তারা কালা দিবসের ডাক দিয়েছিল। ১৯৪৭-এর ২২ অক্টোবর পাকিস্তান জম্মু ও কাশ্মীরে অনুপ্রবেশ করে। সেখান থেকে পাকিস্তানের বাহিনী তুলে নেওয়ার দাবিতে পাক অধিকৃত কাশ্নীরের গিলগিট ও বালটিস্তানে ২২ অক্টোবর কালা দিবস পালন করা হয়ে থাকে।

 (https://twitter.com/ANI/status/1186941378904952832)

No comments

Powered by Blogger.