Header Ads

গুয়াহাটিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এনআরসি নিয়ে নতুন কিছু ঘোষণা করবেন

 অমল গুপ্ত, গুয়াহাটিঃ

বহু প্রতিক্ষিত জাতীয় নাগরিক পঞ্জির চূড়ান্ত তালিকা অবশেষে বহু প্রশ্ন সামনে রেখে ৩১ আগস্ট প্রকাশ পেল। ১২০ দিন বা চার মাসের মধ্যে এনআর সি ছুটদের বিদেশি ট্রাইব্যুনালের কাছে পুনরাবেদন করতে হবে। সুপ্রিমকোর্টের নির্দেশ মোতাবেক বাদ পড়া ব্যক্তিদের বাদ পড়ার কারণ জানিয়ে চিঠি দিতে হবে এনআরসি কর্তৃপক্ষকে। আজ পৰ্যন্ত চিঠি পাঠানো শুরু হয়নি। ২০০ টি অতিরিক্ত বিদেশি ট্রাইবুন্যাল ১ সেপ্টেম্বর থেকে শুরুর প্রক্রিয়া ও চলছে, কিন্তু কবে বাস্তবায়িত হবে তাও চূড়ান্ত হয়নি। বর্তমানে ১০০ টি বিদেশি ট্রাইবুন্যাল খাতা কলমে আছে, তার ২১ টিতে বিচারক নেই। অধিকাংশ ট্রাইবুন্যালের উপযুক্ত পরিকাঠামো নেই। দ্রুত বিচারের জন্যে আরও ২০০ টি ট্রাইব্যুনাল গঠনের কথা কেন্দ্রীয় সরকার জানিয়েছে। 

এনআরসি থেকে বাদ পরা ব্যক্তিরা প্রচণ্ড যন্ত্রনার মধ্যে আছেন, কাল রবিবার দুদিনের সফর সূচি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আসছেন। এদিন উত্তরপূর্ব  পরিষদের এক বৈঠকে যোগ দেবেন। সোমবার উত্তরপূর্ব গণতান্ত্রিক পর্ষদের বা নাড়ার এক বৈঠকে যোগ দেবেন। কামাখ্যা মন্দিরও দর্শন করবেন। সাংবাদিকদের যাওয়ার অনুমতি পত্র দেওয়া হয়েছে । অসম চুক্তি আধারে ৬ নম্বর অনুচ্ছেদ রূপায়ণ করার জন্যে ১৪ জনের কমিটি গঠন করা হলেও  কোনও বাঙালি প্রতিনিধি নেই। এই কমিটি অসম সন্মিলিত মঞ্চের প্রধান মতিউর রহমানের দাবি মেনে সুপ্রিমকোর্টে সাংবিধানিক বেঞ্চের চলা মামলাটি সমর্থন করতে পারে, ১৯৫১ সালকে ভিত্তি বছর করে নাগরিক নির্ণয়ের দাবি জানানো হয়েছে। 

বিজেপি নেতা শিলাদিত্য দেব আজ ১৯৫১ সালকে ভিত্তি বছর করে নাগরিকত্ব নির্ণয়ের দাবি জানিয়েছেন অপরদিকে আসুর সভাপতি দীপংক নাথ ১৯৫১ সালের বিরোধীতা করেছেন।   অমিত শাহ আগে বাদ পড়া ৪০ লাখ মানুষকে ঘুসপেটিয়া উইপোকা বলে অপমান করেছিলেন। রাজ্যবাসী অমিতের দিকে তাকিয়ে আছেন, তিনি গুয়াহাটিতে এসে কি বলবেন। রাজ্য বিজেপি ইতিমধ্যে বর্তমান এনআরসি তালিকা কোনও মতে মানবে না বলে জানিয়েছে। রবিবার রাজ্য সভাপতি রঞ্জিত দাস বাদ পরা হিন্দু বাঙালিদের অবস্থান জানিয়ে, এক স্মারক পত্র দেবেন বলে দলীয় সূত্রে জানা গেল।





No comments

Powered by Blogger.