Header Ads

এনআরসি'র চূড়ান্ত তালিকা প্রকাশ পেলেও নাম ছুটদের ভাগ্য কিন্তু ঝুলে থাকবে

অমল গুপ্ত, গুয়াহাটি : কাল ১৪ সেপ্টেম্বর থেকে রাজ্যের  মানুষ এনআরসি'র চূড়ান্ত তালিকায় নাম আছে কি না তা অনলাইন যোগে দেখতে পারবেন। কিন্তু যাদের নাম থাকবে না, নাম খারিজ হবে তাদের নামে কবে এনআরসি কর্তৃপক্ষ কারণ দর্শনার চিটি পাঠাবে তা আজও অনিশ্চিত। নাম ছুট ১৯ লাখ মানুষের বাড়িতে গিয়ে চিটি পৌছিয়ে দেওয়ার পরিকাঠামো এনআরসি কর্তৃপক্ষের নেই। সুপ্রিমকোর্টের কড়া  নির্দেশ নাম বাদ পড়ার প্রকৃত কারণ জানিয়ে প্রতিজনের বাড়িতে লোক পাঠাতে হবে। বাদ পড়া নির্দিষ্ট ব্যক্তির হাতে চিঠি পৌঁছাতে হবে। 
অসমের জেলা সীমান্ত পুলিশ ডি ভোটারদের  নোটিশগুলি  নির্দিষ্ট ব্যক্তির হাতে পৌঁছায়নি, বাড়ির দেয়ালে বা গাছে ঝুলিয়ে দিয়ে এসেছে এমন অভিযোগ আছে ভুরি ভুরি। বর্তমানে  কাগজে  কলমে ১০০টি  ট্রাইবুন্যাল আছে, উপযুক্ত পরিকাঠামো নেই, ২১টিতে বিচারপতি নেই বলে দিসপুর সূত্রের দাবি। ১৯ লাখ বিদেশি মামলা দ্রুত নিষ্পত্তির রাজ্য সরকার ১০০০টি  ট্রাইবুন্যাল গঠনের কথা বলেছিল, কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক মাত্র ৪০০টি ট্রাইবুন্যাল অনুমোদন  করেছে। রাজ্য আপাতত ২০০টি ট্রাইবুন্যাল গড়ছে। ২২১জন  বিচারপতি কে  নিয়োগ করেছে। আর প্রতি ট্রাইব্যুনালের জন্যে ১০ জন করে মোট ২০০০ কর্মচারী নিয়োগের প্রস্তুতি চলছে, তা এখনও চূড়ান্ত হয়নি। যে ২২১ জন বিচারক নেওয়া হয়েছে, তাদের ওরিয়েন্টেশন প্রোগ্রামে অংশগ্রহণ করতে হবে দু'দিন। 
আগামী ২৮ সেপ্টেম্বর থেকে গুয়াহাটি স্টাফ এডিমিনিট্রেটিভ কলেজে প্রোগ্রাম হবে। অক্টোবর মাসের আগে আর ২০০টি  ট্রাইবুন্যাল চালু হওয়ার আশা নেই। ১২০ দিনের মধ্যে এনআরসি ছুটদের ট্রাইব্যুনালে আবেদন করতে হবে। হাতে  থাকবে ৯০ দিন। কোন জেলাতে কতজনের নাম বাদ পড়েছে, তার তথ্য সরকারের হাতে নেই, এনআরসি কর্তৃপক্ষের হাতে আছে, সরকারকে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ। যাদের নাম বাদ পড়েছে তাদের নিজ জেলার বিদেশি ট্রাইব্যুনালের ব্যবস্থা করতে হবে বলে নির্দেশ আছে। 
এনআরসি শুনানির নামে সংখ্যালঘু মানুষগুলোকে চরম হেনস্থা করা হয়েছিল। এক জেলা থেকে দূরের জেলাতে পাঠানো হয়েছিল। প্রতি জেলাতে ট্রাইবুন্যাল স্থাপন করতে গেলে জেলার তথ্য সরকারের হাতে থাকা জরুরি। এনআরসি'র চূড়ান্ত তালিকাকে কেন্দ্র করে সরকারের বিরোধ তুঙ্গে উঠেছে। এই  বিরোধের মধ্যে নাম না থাকা ১৯ লাখ লোকের মানসিক যন্ত্রনা বেড়েই চলেছে। এনআরসির চরম অরাজকতার মধ্যে কাল চূড়ান্ত তালিকা প্রকাশ পাবে। নাম ছুটদের ভাগ্য ঝুলে থাকবে।

No comments

Powered by Blogger.