Header Ads

'ডটার অফ দ্য নেশন” উপাধি পাচ্ছেন লতা মঙ্গেশকর

বিশ্বদেব চট্টোপাধ্যায় : প্রধানমন্ত্রী মোদী দেশের বিখ্যাত গায়িকা লতা মঙ্গেশকরকে একটি বড় উপাধি দিয়ে সন্মানিত করতে চলেছেন। খবরে প্রকাশ, ভারত রত্ন (Bharat Ratna) সন্মানিত লতা মঙ্গেশকরকে এবার ‘ডটার অফ দ্য নেশন” (Daughter of the Nation) উপাধি দেওয়া হবে। লতা মঙ্গেশকরকে এই উপাধি ওনার ৯০তম জন্মদিবসে (২৮ সেপ্টেম্বর) দেওয়া হতে পারে। এই উপাধি তাঁকে ভারতীয় সঙ্গীতে ৭০ বছরেরও বেশি সময় ধরে দেওয়া তাঁর অভূতপূর্ব অবদানের জন্য দেওয়া হবে।
মিডিয়া রিপোর্টস অনুযায়ী, এই বিশেষ অবসরে গীতিকার এবং কবি প্রসুন জোশি একটি বিশেষ গান লিখেছেন ও সুর দিয়েছেন। সরকারি সুত্র অনুযায়ী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই লতা মঙ্গেশকরের কণ্ঠস্বরের বড় প্রশংসক। ওঁকে সন্মানিত করা মানে রাষ্ট্রের কন্যাদের সন্মান করা। আর এই জন্য মোদী সরকার ২৮ সেপ্টেম্বর ওঁর ৯০ তম জন্মদিনে ওঁকে ‘ডটার অফ দ্য নেশন’ উপাধি দিতে চলেছে।
লতা মঙ্গেশকর সাত দশকেরও বেশি সময় থেকে ভারতের সঙ্গীত জগতের প্রতীক হয়ে আছেন। লতা মঙ্গেশকর হাজার হাজার সিনেমায় আর সিনেমা ছাড়াও অন্য্ন্য ক্ষেত্রেও নিজের গলায় আওয়াজের জাদু দেখিয়েছেন। লতা মঙ্গেশকর প্রথমবার ১৯৪২ সালে মারাঠি সিনেমা ‘কিতি হাসাল” এর জন্য গান গেয়েছিলেন। লতা মঙ্গেশকর একমাত্র এমন এক জীবিত শিল্পি যার নামে পুরস্কার দেওয়া হয়।

No comments

Powered by Blogger.