Header Ads

আর কয়েক ঘন্টা পর চাঁদের দক্ষিণ মেরুতে নামতে চলেছে ভারত

প্রতীকী ছবি।
নয়া ঠাহর প্রতিবেদন : শুক্রবার রাত ১টা থেকে চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রযান ২। রাত দেড়টা থেকে আড়াইটের মধ্যে  'টাচ ডাউন'। আর শনিবার সকাল ৬টা নাগাদ ল্যান্ডার বিক্রমের পেট থেকে বেরোবে রোভার 'প্রজ্ঞান'।
চাঁদের দক্ষিণ মেরুতে এখনও পর্যন্ত কোন দেশই পা রাখেনি । ভারতই প্রথম দেশ যারা চাঁদের দক্ষিণ মেরুতে পা রাখতে চলেছে আর কয়েক ঘন্টা পর। তাও আবার পুরোপুরি দেশীয় প্রযুক্তির ওপর নির্ভর করেই চাঁদে পাড়ি  দিয়েছে চন্দ্রযান ২।
রোভার প্রজ্ঞান,  চাঁদের মাটিতে খুঁজে বেড়াবে জল ও অন্যান্য খনিজ পদার্থ। চন্দ্রযান তৈরিতে খরচ হয়েছে মাত্র ৯৭৮ কোটি টাকা। এত কম খরচে এধরনের অভিযানের নজির আর নেই।চাঁদের দক্ষিণ মেরুতে খানাতল্লাশি চালিয়ে রোভারটি অবশ্য নষ্ট হয়ে যাবে । তবে কৃত্রিম উপগ্রহ কিন্তু তার কাজ চালিয়ে যাবে। চাঁদপৃষ্ঠের ছবি তুলতে থাকবে  ঘুরে ঘুরে।
অবতরণ যাতে সুষ্ঠুভাবে হয়, তার জন্য চাঁদের কৃত্রিম মাটি তৈরি করা হয়েছিল তামিলনাড়ুর নামাক্কলের মাটি দিয়ে। কারণ নামাক্কলের মাটিতে রয়েছে এনোথোর্সাইট নামে একধরনের পদার্থ যার সঙ্গে চাঁদের পিঠের অনেকটাই মিল রয়েছে। তাই পরীক্ষামূলক অবতরণ করানো হয়েছিল ওই কৃত্রিম মাটিতে।
ইসরোর তরফে এখনও অবধি  সবচেয়ে বড় মিশন এটা।উপগ্রহ থেকে আলাদা হয়ে চাঁদের মাটিতে অবতরণের শেষ ১৫ মিনিটই ভয়ংকর । ইসরোর বিজ্ঞানীদের কাছে এই ১৫ মিনিট প্রায় দম বন্ধ করা মুহূর্ত। এই সময়টায় পালকের মত ধীরে ধীরে চাঁদের পিঠে নামতে হবে প্রজ্ঞানকে।

No comments

Powered by Blogger.