Header Ads

ত্রিপুরায় তৈরী হবে ৫১ টি শক্তিপীঠ মন্দির, বরাদ্দ করা হলো ৪৪ কোটি টাকা

বিশ্বদেব চট্টোপাধ্যায় : ত্রিপুরায় পর্যটন প্রচারের জন্য, রাজ্য সরকার ৫১ টি মন্দির নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। এই মন্দিরগুলি ৫১ শক্তিপীঠের অনুকরণেই হবে। সরকারি কর্মকর্তারা বলেছেন যে এর পাশাপাশি দেবমুড়া এবং উননাভাকোটি পাহাড়ে একটি হেলিকপ্টার পরিষেবাও চালু করা হয়েছে। ত্রিপুরা (আইপিএফটি) সরকার ৫১ টি শক্তিপীঠ তৈরির জন্য ১৪.২২ একর জমি বরাদ্দ করেছে। রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের প্রসাদ প্রকল্পের এর মতো এই প্রকল্প প্রস্তুত করেছে। সোমবার (০৯ সেপ্টেম্বর, ২০১৮) কর্মকর্তারা জানিয়েছেন যে রাজ্য সরকার ইতিমধ্যে বিদ্যমান পর্যটন স্পটগুলির সংস্কার ব্যতীত পর্যটকদের আকৃষ্ট করতে স্বল্প ব্যয়ের বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে।
রাজ্যের পর্যটন বিভাগ সম্প্রতি দেবতামুরা পার্বত্য অঞ্চলের উননাভাকোটি প্রত্নতাত্ত্বিক স্থানে বেশ কয়েকটি ১৫ শতাব্দীর বেশকিছু ভাস্কর্য-এর সন্ধান পেয়েছে। শক্তিপীঠ মন্দিরগুলি হিন্দু রীতি অনুসারে এশিয়াতে ৫১ টি স্থানে নির্মিত হয়েছে এবং এই মন্দিরগুলি দেশের মানুষ খুব কমই দেখতে পান। এটি মাথায় রেখেই রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব মাতা ত্রিপুরেশ্বরী দেবী মন্দিরের কাছে উদয়পুরের ফুলকুমারী গ্রামে ৫১ টি শক্তিপীঠ মন্দির নির্মাণের সিদ্ধান্ত নিয়েছেন। যার ফলে হিন্দুরা একসাথে খুব সহজেই ৫১ টি শক্তিপীঠের দর্শন করতে পারবে।
রাজ্য পর্যটন মন্ত্রী প্রাণজিৎ সিং রায় বলেছেন যে এশিয়ার ৫১ টি শক্তিপিঠের মধ্যে ৩৮ টি শক্তিপীঠ ভারতে, ছয়টি বাংলাদেশে, তিনটি নেপালে, পাকিস্তানে দু’টি এবং তিব্বত ও শ্রীলঙ্কায় একটি করে অবস্থিত। এই কারণে, রাজ্য সরকার এই সমস্ত শক্তিপীঠগুলির প্রতিরূপ এক জায়গায় নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। উনি বলেন- “পর্যটন দফতর ৫১ টি শক্তিপীঠ নির্মাণের জন্য প্রাথমিকভাবে ৪৪ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তুত করা হয়েছে এবং তহবিল সরবরাহের জন্য ১৫ তম ফিনান্স কমিশনে প্রেরণ করা হয়েছে। আমরা অর্থ কমিশন থেকে এই পরিমাণ অর্থ পাব বলে আশা করি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.