Header Ads

সূর্য ওঠার দেশে পরিবেশ প্রকৃতি মেনে ভোরে কাজ শুরুর পরামর্শ অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের

অমল গুপ্ত, গুয়াহাটিঃ

 উত্তর পূর্বাঞ্চলের সীমান্ত রাজ্য অরুণাচল প্রদেশ সহ অসম ও অন্যান্য রাজ্যে বাকি দেশের   রাজ্যগুলো থেকে আগে সূর্যোদয় হয়। দক্ষিণ ভারতের রাজ্যগুলো সকাল সাত টা, সারে সাতটায়      কাজ শুরু হয়, কারণ সূর্য্য দেরিতে ওঠে। অসমে সাধারণত সূর্যোদয় হয়  ৫ টা ২০, ২২ মিনিটে, সূর্য অস্ত যায় ৫ টা ৫০, ৫৫ মিনিটে। আজ অৰ্থাৎ ৫ সেপ্টেম্বর সূর্যোদয় হয়েছে ৫ টা ২৩ মিনিটে, অস্ত গেছে ৫ টা ৫০ মিনিটে।

ছবি,সৌঃ আন্তৰ্জাল
অসম তথা উত্তর পূর্বাঞ্চলের মানুষ প্রায় দুঘন্টা আগে থেকে কাজ শুরু করতে পারে কারণ ভোর ৫ টা থেকে সূর্যের আলো পায়, আবার এই অঞ্চলে বিকাল ৫টার মধ্যে আঁধার নেমে আসে । অফিস, আদালতে লাইট জ্বালিয়ে কাজ করতে হয়। প্রায় দুঘন্টা আগে বিদ্যালয়, অফিস আদালতের কাজ শুরু হলে সারে তিন থেকে চার টের মধ্যে কাজ শেষ হবে, লাইট জ্বালিয়ে কাজ করতে হবে না। সময় অপচয় হবে না। বিদ্যুৎ অপচয় হবে না। তাছাড়া এই অঞ্চলের মানুষ ভোর পাঁচ ছয় টা থেকে কাজ শুরু করলে প্রচুর  এনার্জি পাবে, ভোর বেলায় কাজ  করার মানসিকতা থাকে , মস্তিষ্ক  সতেজ থাকে , সহজে ক্লান্তি আসে না, শরীরে ক্যালোরি লস হয়না।

 এই বিষয়টি নিয়ে দেশে বহু দিন থেকে গবেষণা চলেছে। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল আজ। প্রাক্তন রাষ্ট্রপতি  সর্বপল্লী ডাঃ রাধাকৃষ্ণন এর   ৫৮ তম জন্ম দিন শিক্ষক দিবসে বিষয়টি  উসকিয়ে  দিলেন। ভূপেন হাজরিকার  এক  বিখ্যাত গান  পূর্বদিকের সূর্য্য ওঠার দেশ উল্লেখ  করে বলেন , এই  রাজ্যের কর্ম সংস্কৃতি পাল্টাতে হবে, ভোরের আলোতে কাজ শুরুর মানসিকতা গড়ে তুলতে হবে। পরিবেশ প্রকৃতির সঙ্গে খাপ খাইয়ে কর্ম সংস্কৃতি গড়ে তুলতে পারলে অসম এগিয়ে যাবে। আজ শংকরদেব কলা ক্ষেত্রে শিক্ষা মন্ত্রী সহ অন্যান্যরা উপস্থিত  ছিলেন। আজ ধুবরীর শিক্ষিকা তসনিম বেগমকে বিশেষ পুরস্কার দেওয়া হয়। রাজ্যের ৩৬ জন কৃতি  শিক্ষককে পুরস্কার দেওয়া হয়।

No comments

Powered by Blogger.