Header Ads

ধারা ৩৭০ বিলুপ্ত হওয়ায় খুশি কাশ্মীরের মহিলারা, বলেছেন, "আমরা PM মোদীর সাথে আছি"

বিশ্বদেব চট্টোপাধ্যায় : জম্মু কাশ্মীর থেকে ধারা ৩৭০ ধারাটি সমাপ্ত হয়ে গেছে। জম্মু কাশ্মীরকে কেন্দ্রশাসিত প্রদেশ ঘোষণা করে দেওয়া হয়েছে। তাই একটি সমীক্ষা করা হয়েছে সেখানের লোক সরকারের এই সিদ্ধান্তটিকে কেমন ভাবে নিচ্ছে তা জানার জন্য। এই সমীক্ষা 'CNN-NEWS18' করেছে। সমীক্ষা টিম ২৩১ জন লোককে জিজ্ঞাসা করে এই সিদ্ধান্তের বিষয়ে, যার মধ্যে ১৮৭ জন পুরুষ ছিল ও ৪৪ জন মহিলা ছিল। ৮০% মহিলা সরকারের সিদ্ধান্তকে সমর্থন করেছে আর বলেছে যে তারা প্রধানমন্ত্রীর সাথে আছে।
সেখানে জম্মুতে ৬৮জন লোকের সাথে কথা বলা হয় তারমধ্যে ৬৩ জন লোক এর সমর্থন করে, ৩(৪%) এর বিরোধিতা করে। ২(৩%) এই বিষয় কিছু বলতে চায় নি।
ঘাঁটিতে শান্তি প্রতিষ্ঠার জন্য এবং বকরি ঈদ উপলক্ষে সুরক্ষা ব্যাবস্থা টাইট করে দেওয়া হয়েছে। কাশ্মীরের মহিলারা ৩৭০ বিলুপ্তের উপর খুশি ব্যাক্ত করেছে। কারণ এবার থেকে কাশ্মীরে আর শরিয়া আইন লাগু হবে। কাশ্মীরে এবার ভারতের সংবিধান লাগু হবে।
শোপিয়ান, পুলওয়ামা, অনন্তনাগ-এর মতো এরিয়াতে সুরক্ষা ব্যাবস্থা টাইট করা হয়েছে। এদিকে জম্মু কাশ্মীর পুলিশ একটি বয়ান জারি করে রাজ্যে পুলিশের পক্ষ থেকে ফায়ারিংয়ের খবরকে মিথ্যে গুজব বলেছেন। পুলিশ বলেছে যে গত ৬ দিনে পুলিশের পক্ষ থেকে একটাও গুলি চলেনি। আসলে কিছু বিদেশী মিডিয়া কাশ্মীর নিয়ে গুজব রটানোর প্রচেষ্টা চালিয়ে ছিল।
বকরি ঈদ শান্তিপূর্ণ ভাবে পালন করা হবে বলে জানান রাজ্যপাল। রাষ্ট্রীয় সুরক্ষা উপদেষ্টা অজিত ডোভালের সাথে সাক্ষাৎ-এর পর প্রদেশের রাজ্যপাল সত্যপাল মালিক বলেন ” কাশ্মীর ঘাঁটিতে শান্তির সঙ্গে ঈদ পালন করা হবে। আমি কাশ্মীর যাচ্ছি লোকেদের সুরক্ষার বিষয় যাচাই করতে। আমরা পরিস্থিতিকে স্বাভাবিক করার চেষ্টা করছি, কিন্তু এটি দুটি পক্ষের উপর নির্ভর করবে ( সরকার ও সুরক্ষা বল এবং জনতা)।

No comments

Powered by Blogger.