Header Ads

বাংলাদেশ আমাদের থেকে এগিয়ে গেছে, আর সরকার কাশ্মীর নিয়ে কথা বলছে: পাক বুদ্ধিজীবী

বিশ্বদেব চট্টোপাধ্যায় : পাকিস্তানের বেশিরভাগ লোক কট্টরপন্থী এটা সত্যি। কিন্তু পাকিস্তানেও এমন কিছু লোক রয়েছে যারা সত্যি কথা বলার সাহস রাখে। পাকিস্তানের কিছু বুদ্ধিজীবী রয়েছেন যারা পাকিস্তানের প্রকৃত অবস্থা তুলে ধরেন। পাকিস্তানের এমন সাহসী লোকজনের মধ্যে হাসান নিসার একজন সেইরকমই ব্যাক্তি। হাসান নিসার পাকিস্তানের একজন বিখ্যাত বুদ্ধিজীবী যিনি সততার সাথে পাকিস্তানের বাস্তবতা তুলে ধরেন। সম্প্রতি জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ তুলে নেওয়ার ফলে পাকিস্তান পাগলামি শুরু করেছে। 
হাসান নিসারের একটা ভিডিও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। যেখানে হাসান নিসার বলেছেন, নিজের এলাকা সামলাতে হিমশিম খাচ্ছে পাকিস্তানের সরকার আর কাশ্মীরের কথা বলছে। হাসান নিসার বলেন, এখন বাংলাদেশ পাকিস্তানের থেকে অনেকটাই এগিয়ে গেছে। বাংলাদেশের কারেন্সি পাকিস্তানের কারেন্সি থেকে দামের বিচারে এগিয়ে গেছে বলে দাবি করেন হাসান নিসার।
বাংলাদেশের আর্থিক অবস্থা পাকিস্তানের থেকে উন্নত বলে মন্তব্য করেন হাসান নিসার। পাকিস্তান ১৯৪৭-এ তৈরি, অন্যদিকে বাংলাদেশ ১৯৭১ সালে। তারপরেও বাংলাদেশ ব্যাপক উন্নতি করেছে বলে মন্তব্য করেন হাসান নিসার। বাংলাদেশের আর্থিক পরিস্থিতি যখন উপরের দিকে উঠছে তখন পাকিস্তানের অবস্থা এমন জায়গায় নামছে যে লোকজন দুবেলা খাবার পর্যন্ত সংগ্রহ করতে পারছে না। 
হাসান নিসার বলেন, পাক সরকার বেলুচিস্তান সামলাতে পারছে না, করাচি সামলাতে পারছে না আর কাশ্মীর নিয়ে নাচানাচি করছে। কাশ্মীর থেকে ভারত সরকার ৩৭০ তুলে নেওয়ায় কাশ্মীর প্রচন্ড ক্ষিপ্ত হয়ে রয়েছে। পাকিস্তান চীনের সাহায্য নিয়ে ইউএনএসসি পর্যন্ত কাশ্মীর ইস্যু টেনে নিয়ে গেছে। যদিও সেখানেও ভারতের জয় হয়।

No comments

Powered by Blogger.