Header Ads

ফের কংগ্রেস সভানেত্রী হলেন সনিয়া গাঁন্ধী

নয়া ঠাহর প্রতিবেদন : রাহুল গান্ধী সভাপতি হবেন না, মনস্থির করে নেওয়ার পর ওয়ার্কিং কমিটির বৈঠকে প্রাক্তন সভানেত্রী সনিয়া গান্ধীর উপরেই ভরসা দেখালেন কংগ্রেসের বর্ষীয়ান নেতারা। শেষ পর্যন্ত তাঁকেই ফের কংগ্রেস সভানেত্রী হিসেবে মনোনীত করা হয়েছে।
কংগ্রেসের নতুন প্রেসিডেন্ট কে হবেন, তা নিয়ে দিনভর বৈঠক হয়। এছাড়া রাহুল গান্ধীর প্রস্তাবে দেশের পাঁচটি প্রাদেশিক অঞ্চলের নেতাদের সঙ্গে কথা বলার জন্য পাঁচটি কমিটিও গঠন করা হয়। কিন্তু তারপরেও সমাধানসূত্র বেরোয়নি। সবাই রাহুলকেই চাইছিলেন। কিন্তু তিনি তাঁর সিদ্ধান্তে অনড়। 
এরপর রাত ৮টা থেকে ফের বৈঠক শুরু। অবশেষে রাত ১১টা নাগাদ কংগ্রেসের বর্ষীয়ান নেতা গুলাম নবি আজাদ জানান, সনিয়া গান্ধীকেই অন্তর্বর্তী সভানেত্রী নির্বাচন করা হয়েছে।
উল্লেখ্য, কংগ্রেস সভানেত্রী হিসেবে সনিয়া গাঁন্ধী আগেও নিজের দক্ষতার পরিচয় দিয়েছেন। সীতারাম কেশরীর পর সর্বভারতীয় রাজনীতিতে কংগ্রেসের গ্রাফ যখন নিম্নমুখী, ঠিক তখন সনিয়া এসেই পার্টির হাল ধরেছিলেন। একটানা ১৫ বছরের উপর দলের সভানেত্রী ছিলেন সনিয়া।
এই সিদ্ধান্তের পর রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, যতই সনিয়া, রাহুল চান না কেন, কংগ্রেস ওয়ার্কিং কমিটি জানত, গান্ধী পরিবারের বাইরে থেকে কাউকে সভাপতি করলে দলকে ভাঙনের হাত থেকে বাঁচানো কঠিন। কারণ, সনিয়ার যে কম্যান্ড রয়েছে, তা দলের সর্বস্তরে কারও নেই। তাই রক্ষণশীল সিদ্ধান্তই নিল কংগ্রেস। ফের সনিয়াকেই অন্তর্বর্তী সভানেত্রী করা হলো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.