Header Ads

জম্মু ও কাশ্মীরে ধীরে ধীরে ফিরছে স্বাভাবিক পরিস্থিতি ! ৫ জেলায় চালু মোবাইল ইন্টারনেট !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 
 
শনিবার থেকে জম্মু ও কাশ্মীরের পাঁচ জেলায় মোবাইল ইন্টারনেট পরিষেবা ফের চালু করা হয়েছে। যে পাঁচ জেলায় ২ জি মোবাইল পরিষেবা চালু করা হয়েছে, সেগুলি হল, জম্মু, রেয়াসি, সাম্বা, কাঠুয়া এবং উধমপুর। অন্যদিকে, এদিন সকাল থেকে কাশ্মীর উপত্যকার ১৭ টি ল্যান্ডলাইন এক্সচেঞ্জে পরিষেবা ফের চালু করা হয়েছে।


কাশ্মীর জুড়ে ১০০-র বেশি টেলিফোন এক্সচেঞ্জ রয়েছে। এর মধ্যে শনিবার চালু করা হয়েছে ১৭ টি। এই টেলিফোন এক্সচেঞ্জগুলি মূলত রয়েছে, সিভিল লাইন এরিয়া, ক্যান্টনমেন্ট এরিয়া এবং শ্রীনগর এয়ারপোর্ট এলাকায়।
যেসব জায়গায় ল্যান্ডলাইন পরিষেবা ফের চালু করা হয়েছে, সেগুলির মধ্যে রয়েছে সেন্ট্রাল কাশ্মীরের বাদগাঁও, সোনমার্গ, মানিগাঁও এলাকা। এছাড়াও, উত্তর কাশ্মীরের গুরেজ, তাংমার্গ, উরি, কেরান, কার্না এবং টাংধর এলাকাও রয়েছে। দক্ষিণ কাশ্মীরের কাজিগুণ্ড এবং পহেলগাঁও এর মধ্যে রয়েছে।
৫ অগাস্ট ভোরের দিকে ল্যান্ডলাইন, মোবাইল পরিষেবার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এই দিন কেন্দ্রের তরফে সংবিধানের ৩৭০ধারা বিলোপ এবং জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল রাজ্যসভায় পেশ করা হয়। অন্যদিকে, জম্মুতে মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছিল ৫ অগাস্ট। এলাকার নিরাপত্তা সংক্রান্ত কারণেই তা বন্ধ করে দেওয়া হয়েছিল।
শুক্রবার সরকারি তরফে জানানো হয়েছিল, জম্মু ও কাশ্মীরে থাকা নিষেধাজ্ঞা ধীরে ধীরে তুলে নেওয়া হবে। জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব বিভিআর সুব্রামনিয়াম বলেছেন, টেলিফোন সংযোগ ধীরে ধীরে ফিরিয়ে আনা হবে। অন্যদিকে নিরাপত্তার কারণে যেসব আটক করা হয়েছে, তার পর্যালোচনা করা হচ্ছে প্রতিনিয়তই।

No comments

Powered by Blogger.