Header Ads

কাবুলে বিয়ে বাড়িতে আত্মঘাতী হামলায় নিহত ৬৩, আহত অন্ততপক্ষে ২০০

নয়া ঠাহর প্রতিবেদন : শনিবার রাতে আফগানিস্তানের কাবুলে শিয়া মুসলিম সম্প্রদায়ের এক বিয়ে বাড়িতে আত্মঘাতী জঙ্গি  হামলায় বিয়ে বাড়িতে উপস্থিত অতিথিদের মধ্যে অন্তত ৬৩ জন নিহত হয়েছেন। আহতের সংখ্যা ২০০-এর বেশি। এই সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
প্রথমে তালিবান জঙ্গিরা এই ঘটনায় জড়িত বলে সন্দেহ করা হলেও, তালিবান এই ঘটনার দায় স্বীকার করেনি। সুন্নি মুসলিম সম্প্রদায়ের জঙ্গি গোষ্ঠী আইসিস এই ঘটনায় জড়িত বলে সন্দেহ করা হচ্ছে ।
আফগানিস্তানে সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের মুসলিমরা মাঝেমধ্যেই সংখ্যাগুরু সুন্নি সম্প্রদায়ের জঙ্গিদের হামলার শিকার হন। বিস্ফোরণের ঘটনায় কোনক্রমে বেঁচে যাওয়া আহমেদ ওমিদ জানিয়েছেন, তাঁর বাবার তুতোভাইয়ের বিয়েতে প্রায় ১২০০ অতিথি উপস্থিত ছিলেন। ওমিদ বিস্ফোরণের সময় বরের সঙ্গে অন্য ঘরে ছিলেন ।
আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরানোর আলোচনা চলাকালীন এই ঘটনা ঘটে, এতে আলোচনায় প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। মার্কিন সেনা সরলে তালিবানরা আফগানিস্তানে শান্তি শৃঙ্খলা বজায় রাখবে এমনটাই আলোচনা চলছে। রাষ্ট্রসংঘের মতে, গত বছর বিভিন্ন জঙ্গি হামলার ঘটনায় আফগানিস্তানে প্রায় ৩৮০০ মানুষ প্রাণ হারিয়েছেন । যাদের মধ্যে রয়েছে ৯০০ জনই শিশু।

No comments

Powered by Blogger.