Header Ads

হাতে তেরঙ্গা নিয়ে মানুষের সাথে নেচে, আরও একবার সবার মন জয় করে নিলেন লাদাখের সাংসদ

বিশ্বদেব চট্টোপাধ্যায় : জম্মু কাশ্মীরে মোদী সরকার ৩৭০ ধারা বাতিল করার পর লাদাখ আলাদা কেন্দ্র শাসিত রাজ্য হয়ে যায়। আর এই নিয়ে লাদাখের সাংসদ জামইয়াং সেরিং নামগ্যাল (Jamyang Tsering Namgyal) লোকসভায় একটি চমৎকার ভাষণ দিয়ে গোটা দেশের মন জয় করে নেন। এবার উনি ট্যুইটার অ্যাকাউন্টে একটি ভিডিও শেয়ার করেন। ওই ভিডিওতে ওনার হাতে পতাকা দেখা যায়, আর উনি লাদাখের একটি বাজারে সেই পতাকা নিয়েই নাচেন।
লাদাখের সাংসদ জামইয়াং সেরিং নামগ্যাল এর তরফ থেকে জারি করা এই ভিডিওতে দেখা যাচ্ছে যে, ৩৭০ ধারা বাতিল হওয়ার পর তিনি প্রথমবার লেহ-তে পৌঁছেছেন। আর সেই সময় লাদাখের মানুষ ওনাকে স্বাগত জানায়। ভিডিওতে দেখা যাচ্ছে যে, লাদাখকে জম্মু কাশ্মীর থেকে আলাদা করে কেন্দ্র শাসিত রাজ্য বানানোর সিদ্ধান্ততে মানুষ তাঁদের খুশি প্রকাশ করছে। সাংসদ নামগ্যালের হাতে তেরঙ্গা আছে, আর তিনি লেহ-এর একটি বাজারে মানুষের সঙ্গে আনন্দে ফেটে পড়ছেন। ট্যুইটারে ওনার এই ভিডিও ভাইরালও হয়েছে।
লাদাখের সাংসদ জামইয়াং সেরিং নামগ্যাল ট্যুইটারে ভিডিওটি শেয়ার করে লেখেন, ‘লাদাখের মানুষ পরিবেশকে রক্ষা করায় বিশ্বাসী। আর লাদাখকে জম্মু কাশ্মীর থেকে আলাদা করে কেন্দ্র শাসিত রাজ্য ঘোষণা করার পরেও তাঁরা কোনরকম শব্দবাজি না ফাটানোর অঙ্গীকার করেছেন। এই ভিডিও দেখেই বোঝা যাচ্ছে যে, মানুষ কিভাবে ইকো ফ্রেন্ডলি সেলিব্রেশন করছেন।”
লাদাখের সাংসদ ১৭ মিনিটের ভাষণে কাশ্মীর নিয়ে মোদী সরকারের সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন। তিনি বলেছেন যে, ‘অবশেষে মানুষের দাবি স্বীকৃতি পেলো। ‘মোদী হেয়, তো মুমকিন হ্যায়।” উনি আরও বলেছেন, ‘ কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ায় কাশ্মীরের এক মাননীয় সদস্য বলেছেন যে, আমরা হেরে যাব--কিন্তু আমি শুধু এটাই বলতে চাই যে, এবার দুটি পরিবার তাঁদের জীবিকা হারাতে চলেছে।”

No comments

Powered by Blogger.