Header Ads

আহমেদাবাদ এর এক শিক্ষক এঁকেছিলেন ‘ভারত মাতা'র প্রথম ছবি

বিশ্বদেব চট্টোপাধ্যায় : আজ গোটা দেশ ৭৩তম স্বাধীনতা দিবস পালন করছে। গোটা দেশ আজ সেজে উঠেছে তেরঙ্গার রঙে। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর দাস মোদী আজ দিল্লীর লাল কেল্লা থেকে তেরঙ্গা তুলে দেশবাসীকে সম্বোধন করছেন। অনেক রক্ত ও অনেক বলিদানের বিনিময়ে ১৯৪৭ সালের ১৫ই আগস্ট আমাদের দেশ স্বাধীন হয়েছিল। আর আজ আমরা গোটা দেশ মিলে সেই দিন আনন্দের সানন্দে পালন করছি। 
স্কুল কলেজ থেকে অনেক অনুষ্ঠানে ভারত মাতার ছবি নিশ্চয়ই অনেকে দেখেছেন। কিন্তু, কাউকে যদি জিজ্ঞাসা করা হয়, ভারত মাতার প্রথম ছবি কবে তৈরি হয়েছিল আর কে বানিয়েছিলেন? তাহলে অনেকেই উত্তর দিতে পারবেন না। তাই জেনে রাখা ভাল ভারত মাতার (Bharat Mata) প্রথম ছবির ইতিহাস। 
১৯০৬ সালে আহমেদাবাদের এক শিক্ষক বানিয়েছিলেন ভারত মাতার প্রথম ছবি। ওই শিক্ষকেরা নাম ছিল, মগনলাল শর্মা। ওনার তৈরি এই ছবির নাম রাখা হয়েছিল ‘হিন্দ দেবী” (Hind Devi)। স্বাধীনতা সংগ্রামের লড়াইয়ের সময় ভারত মাতার এই ছবি অখণ্ড ভারতের প্রতীক ছিল।
প্রথমে শিক্ষক মগনলাল শর্মা’র আঁকা ভারত মাতার এই ছবি আর এক প্রবাদপ্রতিম চিত্রশিল্পী রাজা রবি বর্মা-র জার্মানির প্রেসে ছাপা হয়েছিল। তখন এই ছবির ১ হাজারটি কপি প্রকাশিত হয়েছিল। এই ছবিতে ভারত মাতা’র (হিন্দ দেবী) মাথা কাশ্মীরে ছিল, আর পা শ্রীলঙ্কাকে স্পর্শ করেছিল। ডান হাতে ধরে থাকা ত্রিশূল সিন্ধ প্রদেশ থেকে আফগানিস্তান পর্যন্ত যেত। আর শাড়ি পশ্চিমবঙ্গ পর্যন্ত উড়ত। হিন্দ দেবী’র (ভারত মাতা)  কেশরাশি হিমালয় শিখর থেকে পশ্চিম হয়ে পূর্ব পর্যন্ত বিস্তৃত ছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.