Header Ads

৩৭০ ধারা অবলুপ্তির পর প্রথম স্বাধীনতা দিবস পালন কাশ্মীরে, ভূস্বর্গে সদর্পে তেরঙ্গা

বিশ্বদেব চট্টোপাধ্যায় : আজন্মলালিত স্বপ্ন পূরণ হল ভারতবাসীর--জম্মু-কাশ্মীরের দিকে দিকে ত্রিবর্ণ পতাকা উড়তে দেখে মনে হল এতদিনে কাশ্মীরের প্রকৃত ভারতভুক্তি সম্পূর্ণ হল।
৩৭০ ধারা ভূস্বর্গ থেকে অবলুপ্তির পর আজ কাশ্মীরের ঘুম ভেঙেছে স্বাধীনতার ভোরের বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে। ডাল লেক আজ দেখেছে ৩৭০ ধারা অবলুপ্তির পর প্রথম স্বাধীনতা দিবসের সূর্য। কাশ্মীরের শের-এ-কাশ্মীর স্টেডিয়ামে আজ সদর্পে উড়েছে তেরঙ্গা। রঙবেরঙের বর্ণাঢ্য অনুষ্ঠানে ভারতের এই নব ঘোষিত কেন্দ্রশাসিত অঞ্চল আজ গা ভাসিয়েছে ৭৩তম স্বাধীনতা দিবসের আয়োজনে।
এদিন জম্মু ও কাশ্মীরের শের-এ-কাশ্মীর স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন করেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক। অনুষ্ঠানে হাজির ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।
এদিনের অনুষ্ঠানে কাশ্মীরে পতাকা উত্তোলন করে বক্তব্য রাখেন রাজ্যপাল সত্যপাল মালিক। তিনি জানান কোনো মতেই কাশ্মীরের মানুষের পরিচিতি ক্ষুণ্ণ হতে দেওয়া হবে না। এবিষয়ে যেন কাশ্নীরবাসী আস্বস্ত থাকেন। মেঘলা আকাশ, সুবজ পাহাড়ের বুকে কুপওয়ারার কচিকাঁচারা এদিন মেতে উঠেছিল স্বাধীনতার আনন্দে। হাতে তেরঙ্গা উড়িয়ে মুখে হাসি নিয়ে ওরাও মেতে ওঠে ৭৩ তম স্বাধীনতা দিবসের দিন।

No comments

Powered by Blogger.