Header Ads

সুবর্ণ সুযোগ: ২০ টি প্রশ্নের সঠিক উত্তর দিলেই পাবেন প্রধানমন্ত্রী মোদীর সাথে চন্দ্রযান-২ ল্যান্ডিং দেখার সুযোগ

বিশ্বদেব চট্টোপাধ্যায় : ভারতীয় মহাকাশ অনুসন্ধান সংগঠন (ISRO) একটি মহাকাশ  কুইজ কম্পিটিশন লঞ্চ করেছে। যে এই কম্পিটিশন জিতবে সে প্রধানমন্ত্রী মোদির সাথে বসে চন্দ্রযান-২ কে চাঁদে নামতে দেখার সুযোগ পাবে। এই কুইজ কম্পিটিশন ৯ আগস্টের রাতে ১২ টার সময় শুরু হয়ে ২০ আগস্ট অবদি চলবে। এতে ক্লাস ৮ থেকে শুরু করে ক্লাস ১০-এর ছাত্র-ছরাত্রীরা ভাগ নিতে পারবে।
আসলে গত কিছু দিন প্রধানমন্ত্রী মোদি “মনের কথায়” বিজ্ঞানের প্রতি বাচ্চাদের রুচি বাড়ানোর জন্য কুইজ কম্পিটিশনের ব্যাপারে উল্লেখ করেছেন। এই কুইজে সফল হওয়া বাচ্চাকে ইসরো’র ব্যাঙ্গালোরে অবস্থিত সেন্টারে যাওয়ার সুযোগ দেওয়া হবে। আর তারা পিএম মোদির সাথে বসে চন্দ্রযান-২ এর চন্দ্রমায় ল্যান্ডিং দেখতে পাবে। 
ভারত সরকারের ওয়েব সাইট mygov.in এ গিয়ে এই কুইজ কম্পিটিশনে অংশ নেওয়া যাবে। এতে ১০মিনিটে ২০টি প্রশ্নের উত্তর দিতে হবে। স্টার্ট বাটন কে ক্লিক করলেই সময় শুরু হয়ে যাবে। শুরু হওয়ার পর কুইজকে পজ করা যাবে না। এতে একটি ছাত্র একটিবারই সুযোগ পাবে।
ইসরোর ওয়েব সাইটে দেওয়া তথ্য অনুযায়ী কম সময় বেশি উত্তর যে দিতে পারবে সে কুইজের বিজেতা হবে। যদি দুজন অংশগ্রহণকারীর পয়েন্ট এক হয়ে যায় তবে লাকি ড্র দ্বারা বিজেতা নির্বাচন করা হবে। সবচেয়ে বেশি নম্বর আসা সব প্রদেশ থেকে দুটি ছাত্রকে ইসরোর ব্যাঙ্গালোরে অবস্থিত সেন্টারে ডাকা হবে।
পিএম মোদি “মন কি বাত” এ বলেছিলেন যে ছাত্রদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ, এটিকে হাত থেকে বেরিয়ে যেতে যেন না দেওয়া হয়। উনি স্কুলের স্টাফরাও আগ্রহ করে যাতে তারা স্কুলের ছাত্রদের এই কম্পিটিশনে অংশগ্রহণ করতে উৎসাহিত করে সেই প্রচষ্টা চালাতে বলেছেন। 
চন্দ্রযান-২ শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ২২ জুলাই রওয়ানা হয়েছে। এটি ৪৮ দিন পর ৭ সেপ্টেম্বর চন্দ্রমার দক্ষিণী অঞ্চলে নামবে। চন্দ্রযান-২ কে GSLV-MK3 রকেট থেকে লঞ্চ করা হবে।

No comments

Powered by Blogger.