Header Ads

ইউএনএসসি তে বড়ো ভুল করেছে চীন, এবার তিব্বত, হংকং ইস্যু তুলে যোগ্য জবাব দিতে পারে ভারত !

বিশ্বদেব চট্টোপাধ্যায় : নরেন্দ্র মোদী যখন ভারতের প্রধানমন্ত্রী পদে বসেছেন, প্রায় একই সময়ে জিনপিং চীনের রাষ্ট্রপতি পদে বসেছেন। আর সেই সময় থেকে লাগাতার নরেন্দ্র মোদী জিনপিংকে হারিয়ে চলেছেন। সেটা জনপ্রিয়তার মামলা হোক, ডোকালমা হোক বা মাসুদ আজহারের মামলা হোক--সবক্ষেত্রেই মোদী জিনপিংকে টেক্কা দিয়েছেন। তবে এবার চীন একটা বড়ো ভুল করে ফেলেছে। চীনকে তার ভুলের মাশুল গুণতেই হবে। চীন ভারতের অভ্যন্তরীণ ইস্যুতে পাকিস্তানের সঙ্গ দিয়ে ইউএন তে কাশ্মীর ইস্যু তুলেছিল।
ইউএন-তে ৫ টি স্থায়ী সদস্য রয়েছে যার মধ্যে চীন একটা। আর ১০ টি অস্থায়ী সদস্যদের মধ্যে ভারত একটা। চীন পাকিস্তানের সঙ্গ দিয়ে ইউএন তে কাশ্মীর ইস্যু তুলেছিল। যদিও শেষমেষ কাশ্মীর ইস্যুতে ভারতের ঐতিহাসিক জয় হয়। কারণ চীন ছাড়া বাকি সব দেশগুলি ভারতকেই সমর্থন করেছে। এখন চীন যে ভুল করেছে তার পাল্টা জবাব দেওয়ার দাবি উঠতে শুরু করেছে। চীন যেভাবে সংযুক্ত রাষ্ট্রে কাশ্মীর ইস্যু তুলেছে সেই একইভাবে ভারত যেন হংকং ও তিব্বত ইস্যু তোলে সেই দাবি উঠেছে।
বহু অঞ্চল রয়েছে যেখানে চীনের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বিতর্ক রয়েছে। হংকং-এ তো চীন ব্যাপক দমনকারী নীতি প্রয়োগ করেছে। হংকং-এর মানুষের ওপর চীন প্রচন্ড অত্যাচার চালাচ্ছে। মোদী সরকার তার বলিষ্ঠ অ্যাকশনের জন্য ইতিমধ্যেই যথেষ্ট পরিচিত। এখন দেখার বিষয় এই যে, সরকার কখন চীনকে তাদের ভাষাতেই জবাব দেয়। কাশ্মীরের ইস্যু তুলে চীন যে বড় ভুল করেছে, হংকং, তিব্বত ইস্যু তুলে ভারতের উচিত তার যোগ্য জবাব দেওয়ার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.