Header Ads

আর্থিক সাহায্য অর্ধেক করে দিয়ে পাকিস্তানকে আরও একটা বড় ঝটকা আমেরিকার

বিশ্বদেব চট্টোপাধ্যায় : আর্থিক দিক থেকে প্রায় কাঙাল হয়ে যাওয়া পাকিস্তানকে আমেরিকা আরও একটি বড়সড় ঝটকা দিয়ে বর্তমানে জারি আর্থিক সাহায্য অর্ধেক করে দিলো। পাকিস্তানকে এই আর্থিক সাহায্য ক্যারি লুগর বের্মান অ্যাক্ট এর মাধ্যমে ২০০৯ সাল থেকে আমেরিকা দিয়ে আসছিল। রিপোর্ট অনুযায়ী, ক্যারি লুগর বের্মান অ্যাক্ট অনুযায়ী, পাকিস্তানের জন্য জারি আর্থিক সহায়তায় কাটছাঁট করার সিদ্ধান্ত ইমরান খানের আমেরিকা যাত্রার তিন সপ্তাহ আগে নেওয়া হয়েছিল। যেটা ওয়াশিংটন ইসলামাবাদকে আগেই জানিয়ে দিয়েছিল।
২০০৯ সালে অক্টোবর মাসে আমেরিকার কংগ্রেস ক্যারি লুগর বের্মান অ্যাক্টকে সঞ্চালিত করার জন্য Pakistan Environmental Protection Act (PEPA) স্বাক্ষর করেছিল। এই আইনে পাঁচ বছরের মধ্যে পাকিস্তানকে ৫২,৫০০ কোটি টাকার আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এই হিসেবে এখনো ৬৩০০ কোটি টাকা (৯০০ মিলিয়ন ডলার) পাকিস্তানের হাতে তুলে দেওয়া হয়নি। যার মধ্যে ৩০৮০ কোটি টাকা (৪৪০ মিলিয়ন ডলার) আমেরিকা পাকিস্তানকে দেবেনা বলে জানিয়ে দিয়েছে !
এই চুক্তির পর থেকেই আমেরিকা আর পাকিস্তানের সম্পর্কে চির ধরেছে। আর এই সম্পর্ক সাম্প্রতিক কালে সবথেকে নিচু স্তরে পৌঁছেছে। সম্পর্কে চির ধরার পর থেকেই আমেরিকা পাকিস্তানকে দেওয়া অনেক আর্থিক সহায়তাই বন্ধ করে দেয়।  আমেরিকার অর্থ মন্ত্রকের এক আধিকারিক জানান, শুধুমাত্র পাকিস্তানই একমাত্র দেশ না, যাদের আর্থিক সহায়তায় কাটছাঁট করা হয়েছে। উনি বলেন, আর্থিক সহায়তায় কাটছাঁট আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের রণনীতির অংশ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.