Header Ads

ইসরোর চেয়ারম্যান কে. সিবনকে ‘কালাম' পুরস্কার দিয়ে সন্মানিত করল তামিল সরকার

বিশ্বদেব চট্টোপাধ্যায় : তামিলনাড়ু সরকার বিজ্ঞান তথা টেকনোলোজিকে এগিয়ে নিয়ে যাওয়ার উৎকৃষ্ট যোগদানের জন্য ভারতীয় মহাকাশ অনুসন্ধান সংস্থা (ইসরো)’র চেয়ারম্যান কে. সিবনকে (Kailasavadivoo Sivan) ‘ডঃ এপিজে আবদুল কালাম পুরস্কার” দিয়ে সন্মানিত করল।
তামিলনাড়ু সরকার  জানায়, চন্দ্রযান-২ মিশন-এর সফল উৎক্ষেপণ-এর নেতৃত্ব করা কে. সিবন এখনো পর্যন্ত পুরস্কার হাতে নেননি। উনি পরে রাজ্যের মুখ্যমন্ত্রী পলানীস্বামী’র কাছ থেকে পুরস্কার নেবেন। 
কালাম পুরস্কার তাঁদের দেওয়া হয়, যারা বৈজ্ঞানিক উন্নয়ন, মানবিক আর ছাত্র, ছাত্রীদের কল্যাণের জন্য কাজ করেন। তামিলনাড়ুর বাসিন্দাদের তামিলনাড়ু সরকার এই পুরস্কার দেয়। এই পুরস্কারে আট গ্রামের স্বর্ণ পদক আর পাঁচ লক্ষ টাকা নগদ দেওয়া হয়।
কে. সিবন একটি সরকারি স্কুলে তামিল মিডিয়ামে পড়াশুনা করেছেন। তিনি বলেন, যখন তিনি কলেজে পড়াশুনা করতেন, তখন ওনার মা-বাবা ওনাকে পড়াশুনায় সাহায্য করতেন। আর এই জন্যই ওনাকে বাড়ির পাশের কলেজে ভর্তি করানো হয়েছিল। বিএসসি তে ম্যাথামেটিক্সে ১০০ শতাংশ নম্বর এনে উনি নিজের ভবিষ্যৎ সিদ্ধান্ত নিয়ে নেন। ওনার ছোটবেলায় জুতো ছাড়াই কাটাতে হয়েছে। কে. সিবন কলেজে ধুতি পড়ে যেতেন। যখন তিনি এমআইটিতে ভর্তি হন, তখন তিনি প্রথমবার প্যান্ট পড়েন।

No comments

Powered by Blogger.