Header Ads

৩৭০ ধারা কাশ্মীর থেকে অবলুপ্তির পর রুদ্ধদ্বার বৈঠক রাষ্ট্রপুঞ্জে, উঠে আসছে একাধিক তথ্য

বিশ্বদেব চট্টোপাধ্যায় : কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়াকে কেন্দ্র করে রাজনৈতিক চাঞ্চল্য শুধুমাত্র ভারতেই নয় পাকিস্তানেও তা নিয়ে দোলাচল যে পরিমাণে রয়েছে, বিশ্ব আঙিনাতেও তার গুরুত্ব প্রতিফলিত হচ্ছে। এমন এক পরিস্থিতিতে রাষ্ট্রসংঘে এদিন কাশ্মীর ইস্যুতে বসতে চলেছে রুদ্ধদ্বার বৈঠক।
জানা গিয়েছে, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ এদিন এক রুদ্ধদ্বার বৈঠকে বসতে চলেছে কাশ্মীর ইস্যুতে। নিরাপত্তা পরিষদের 'রেটেটিং প্রেসিডেন্সি' এই মুহূর্তে রয়েছে পোল্যান্ডের হাতে। আর সেই দেশই নিরাপত্তা বিষয়ক বৈঠক ডাকতে চলেছে। 
এদিন বেলা ১০ টা থেকে শুরু হওয়ার কথা এই বিশেষ বৈঠক। রাষ্ট্রসংঘের নিরাপত্তা বিষয়ক এই বৈঠকে সাম্প্রতিক কাশ্মীরের ইতিহাস অত্যন্ত প্রাসঙ্গিক। অন্যদিকে এভাবে এর আগে ভারতের কোনও অংশ নিয়ে রাষ্ট্র সংঘের নিরাপত্তা বৈঠক সেভাবে দেখা যায়নি--শেষবার কেবলমাত্র হিমালয় এলাকা নিয়ে রাষ্ট্র সংঘ বৈঠক করে । 
তবে এবারের কাশ্মীর ইস্যু রীতিমতো গুরুত্ব পেতে চলেছে।
প্রসঙ্গত, কাশ্মীর ইস্যুতে ইতিমধ্যেই ভারতের 'অভ্যন্তরীণ সিদ্ধন্তের' বিষয়ে বিশ্বের একাধিক দেশের সমর্থনের জন্য পাকিস্তান মরিয়া চেষ্টা করলেও, মার্কিন মুলুক সহ একাধিক শক্তিশালী দেশ তা থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। এদিকে, ভারতের তরফেও জম্মু ও কাশ্মীরের বিষয়ে পাকিস্তানের নাক গলানো নিয়ে কটাক্ষ করা হয়েছে।
প্রসঙ্গত,পাকিস্তান-ঘনিষ্ঠ চিন নিরাপত্তা পরিষদে কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার বিষয়ে আলোচনার দাবি জানায়। আর সেই মর্মে পোল্যান্ডের কাছে চিন একটি চিঠিও পাঠায়। এরপরই এদিনের রুদ্ধদ্বার বৈঠকে আলোচিত হতে চলেছে কাশ্মীরের পরিস্থিতি !

No comments

Powered by Blogger.