Header Ads

ধুমধাম করে পালন করা হলো রথযাত্রা উৎসব।


নয়া ঠাহর প্রতিবেদন গুয়াহাটি।ধুমধাম করে পালন করা হয় জগন্নাথ দেবের রথযাত্রা।এই  উপলক্ষে নগরের বিভিন্ন এলাকাতে এদিন শোভাযাত্রা বের করা হয়।  ইসকনের মন্দিরেও  রথযাত্রা উৎসব পালন করা হয়। ইসকন মন্দির থেকে এক বিশাল শোভাযাত্রা বের করা হয়। যেখানে অনেক লোকেরা অংশগ্রহণ করেন। এ উল্লেখনীয় উল্লেখ্য যে পান্ডু রেস্ট ক্যাম্প কালীবাড়ির কালী মন্দিরের প্রাঙ্গণে রথযাত্রা উপলক্ষে এক বিশাল মেলা বসে আশপাশের এলাকা থেকে প্রচুর মানুষ এই মেলাতে এসে ভিড় জমান ।এদিন পান্ডুর গৌড়ীয় মঠ থেকেও বিশাল শোভাযাত্রা বের করা হয়। এলাকার অনেক লোকেরা এই  শোভাযাত্রাতে অংশগ্রহণ করেন।




রথযাত্রার দিন পুরীর জগন্নাথ মন্দির সহ দেশের বিভিন্ন মন্দিরে জগন্নাথ, বলরাম, সুভদ্রার মূর্তি মন্দিরের বাইরে সর্বসমক্ষে বের করা হয়। তারপর তিনটি সুসজ্জিত রথে (কোনো কোনো স্থলে একটি সুসজ্জিত সুবৃহৎ রথে) বসিয়ে দেবতাদের পূজা সম্পন্নপূর্বক রথ টানা হয়।
রথযাত্রা সনাতন ধর্মের অন্যতম প্রধান ধর্মীয় উত্‍সব এবং বাঙালি সংস্কৃতি ও সাহিত্যের অবিচ্ছেদ্য অংশ যেখানে আষাঢ় মাসের পূণ্য তিথিতে কাঠের তৈরি রথে করে বিগ্রহকে পরিভ্রমন করানো হয় ।কালক্রমে রথযাত্রা উঠেছে ধর্ম বর্ণ গোত্র নির্বিশেষের মিলনতীর্থ।

No comments

Powered by Blogger.