Header Ads

২০শে জুন খুলবে পুরোনো শরাইঘাট সেতু

দেবযানী পাটিকর,গুয়াহাটিঃ উত্তর গুয়াহাটি ও গুয়াহাটিকে সংযোগ করা পুরানা শরাইঘাট সেতু চলতি মাসের ২০ তারিখে যাতায়াতের জন্য  খুলে দেওয়া হবে । উল্লেখ্য যে পুরানো শরাইঘাট সেতুর বিভিন্ন স্থানে ফাটল ও গর্ত হয়ে যাওয়ার ফলে মেরামতির জন্য বন্ধ করে দিয়েছিল রেল বিভাগ  হয়েছিল। ২০ তারিখে এই  সেতুর মেরামতির কাজ সম্পূর্ণ হয়ে যাবে বলে জানান উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে মুখ্য জনসংযোগ অধিকারী প্রণবজ্যোতি শর্মা। সরাইঘাট সেতুর উপরের দিকের ৫৪ টি স্ল্যাব ও সেইসাথে সেতুগুলোর থাকা ১১ টি এক্সপানশন জয়েন্ট প্রতিস্থাপন করা হয়েছে যা অত্যন্ত বিচ্ছিন্ন ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। এ কাজ করতে মোট ১২০ জন কর্মী প্রতিদিন কাজ করেছে সিমেন্টের পুরানো স্ল্যাব ও এক্সপানশন জয়েন্ট ভেঙ্গে ফেলার পর সেখানে ১০ মিলি মিটার ঘনত্বের নতুন স্টিলের স্ল্যাব লাগানো হচ্ছে  এবং তার ওপর ৫০০ টনের বেশি স্টিল প্লান্ট ও অনেক শক্তিশালী রড ব্যবহার করা হয়েছে বলে এক প্রেস বিজ্ঞপ্তি যোগে জানিয়েছেন  উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে মুখ্য জনসংযোগ অধিকারী প্রণব জ্যোতি শর্মা।


উল্লেখ্য যে  ১৯৬২ সালে শরাইঘাটের পুরানো সেতুটি নির্মাণ করা হয়েছিল। এবং প্রতিদিন হাজারো ছোট ,বড় গাড়ি এই সেতুর উপর দিয়ে চলাচল করে । সেতু নির্মাণের অনেক বছর পরে এটি যথেষ্ট পুরানো হয়ে যাবার ফলে সেতুর বিভিন্ন জায়গায় ফাটল ও বড় বড় গর্ত দেখা দিয়েছিল । সেজন্য মেরামতির জন্য সেতুটিকে ৯০ দিনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল ।  পুরানো শরাইঘাট সেতুর পাশাপাশি  শরাইঘাটের দ্বিতীয় নতুন সেতু তৈরি করা হয়েছে যদিও তথাপিও পুরানো সেতু বন্ধ হয়ে যাওয়ার ফলে  সেখানে ট্র্যাফিক জ্যামে রোজ আটকে পড়ছে বহু  ছোট বড় গাড়ি ,অ্যাম্বুলেন্স ও স্কুল বাস। প্রায় তিন থেকে পাঁচ ঘন্টা এবং কখনো কখনো আরো বেশি সময় জ্যামে আটকে থাকতে হচ্ছে গাড়িচালকদের ।ফলে সবারই  খুবই অসুবিধার সম্মুখীন হতে  লাগছে।লোকেদের এই অসুবিধার কথা শুনে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল ২৯ এপ্রিল সেতু পরিদর্শন করেন করেন এবং তিনি সেতুর কাজ ২০ জুনের মধ্যে বিভাগীয় ইঞ্জিনিয়ারদের শেষ করার নির্দেশ দেন। মুখ্যমন্ত্রীর নির্দেশের পর রেল বিভাগ মেরামতির কাজ আরও দ্রুত করা শুরু করে ও  এর জন্য আরো বেশি মজদুরকে নিয়োগ করা হয়।

এ সম্পর্কে জন সম্পর্ক অধিকারী নৃপেন ভট্টাচার্য বলেন যে সেতু মেরামতের জন্য যে সময় দেওয়া হয়েছিল সেই সময়ের ভিতরে কাজ শেষ হয়ে যাবে ।বর্তমানে প্রায় সব কাজ  সম্পূর্ণ হয়ে গেছে এবং কিছু সামান্য কাজ বাকি রয়েছে আর কিছুদিন মধ্যেই সেই  কাজ সম্পন্ন হয়ে যাবে এবং  চলতি মাসের ২০ তারিখে সেতুটি খুলে দেওয়া হবে ।তবে তিনি আরো বলেন যে সেতুর উপরে কাজ চলার ফলে চলাচল  বন্ধ করে রাখা হলেও সেতু নীচ  দিক দিয়ে গাড়ি চলাচল করছে নিয়মিতভাবে। এবং একবার সেতু মেরামতির বহুদিন পর্যন্ত আর সেতু মেরামতের প্রয়োজন হবে না বলে তিনি মনে করেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.