Header Ads

হিন্দু নির্যাতন বাংলাদেশে, রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশনকে চিঠি ডা: রাজদীপ রায়ের

জপমালা চক্রবর্তী, শিলচরঃ বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুরা কতটা অস্বস্থিতে রয়েছেন এখনও, তা নিয়ে আন্তর্জাতিক মানবাধিকার কমিশনের কাছে চিঠি দিলেন শিলচরের বিমলাংশু রায় ফাউন্ডেশনের ম্যানেজিং ট্রাস্টি ডা: রাজদীপ রায়।
উল্লেখ্য, বাংলাদেশের সমাজকর্মী তথা বিশিষ্ট আইন ব্যবসায়ী পলাশ কুমার রায়কে নির্মমভাবে হত্যা করা হয়েছে সম্প্রতি। বাংলাদেশের এই জাতীয় হিন্দু মহাজোটের নেতাকে মিথ্যে মামলায় গ্রেফতারও করে পুলিশ, অভিযোগ রায়ের। জেল চত্বরেই পেট্রোল ঢেলে তাঁকে হত্যা করা হয় বলেও অভিযোগ। এ থেকেই বোঝা যায় বাংলাদেশে কতটা আইনের শাসন রয়েছে। গোটা বিষয়টি তুলে ধরেই ডা: রাজদীপ রায় চিঠি দিয়েছেন জেনিভার ইউনাইটেড ন্যাশনসের মানবাধিকার কমিশনের কাছে। চিঠিতে তিনি বাংলাদেশের হিন্দুদের অসহনীয় মানবাধিকার অবস্থার কথা তুলে ধরে উদ্বেগ প্রকাশ করেছেন। কী অসহ্য পরিস্থিতির মধ্যে দিন কাটাচ্ছেন বাংলাদেশের হিন্দুরা একথাও উল্লেখ করেছেন ডা: রাজদীপ রায়।
বর্তমানে বাংলাদেশে রয়েছে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার। ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখলেও দেখা যাচ্ছে এ সরকারের আমলে স্বস্তিতে নেই বাংলাদেশের হিন্দু সংখ্যালঘুরা। অতীতেও দেখা গেছে দুর্গাপুজোর সময় বিভিন্ন মণ্ডপ সহ প্রতিমার উপরও ভাঙচুর চালায় কিছু দুষ্কৃতী। এসব বিষয় নিয়ে এখন আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপ ভীষণ জরুরি বলে মনে করছেন ডা: রাজদীপ রায়। তাই এই বিষয়টি মাথায় রেখে তিনি ইউনাইটেড নেশনসের মানবাধিকারের কাছে এই চিঠিটা লিখে পাঠিয়েছেন।

No comments

Powered by Blogger.