Header Ads

বর্ণময় হর্নবিল ফেস্টিভেল সম্পন্ন হল

দেবযানী পাঠিকর, গুয়াহাটিঃ ১৯তম বর্ণময় হর্নবিল ফেস্টিভেল সম্পন্ন হল সোমবার। নাগাল্যান্ড থেকে মাত্র ১২ কিমি দূরে অবস্থিত কিমাসা গ্রামে রঙিন এই ফেস্টিভেলের আয়োজন করা হয়। এই গ্রামে নাগাদের জীবন এবং তাদের ইতিহাসের ঝলক দেখা যায়। নাগাল্যান্ড রাজ্যে নাগা উপজাতির প্রায় ১৬টি প্রধান সম্প্রদায় রয়েছে এই প্রতিটি উপজাতির নিজের নিজের উৎসব রয়েছে। এই উপজাতি গোষ্ঠী গুলির প্রধান প্রধান উৎসবকে একই সময় একই জায়গায় অনুষ্ঠিত করার জন্য নাগাল্যান্ড সরকারের উদ্যোগে ২০০০ সাল থেকে এই হর্নবিল উৎসবের শুরু হয়। নাগাল্যান্ডের পূর্ন রাজ্য দিবস উপলক্ষে ডিসেম্বরের ১ তারিখ থেকে শুরু হয় হর্নবিল উৎসব। রাজ্যের সবচেয়ে বড় এই বার্ষিক উৎসবে দেশি-বিদেশি বহু পর্যটক ভিড় করে। বর্ণময় এই হর্নবিল উৎসবে ১৬টি জনগোষ্টীর কৃষ্টি, ঐতিহ্য, ইতিহাস, গান, খাদ্য, যুদ্ধ কাহিনী সংগীত, ব্যান্ড, লোককাহিনী ইত্যাদি তুলে ধরা হয়েছে।
হর্নবিল উৎসবে রক মিউজিকের একটা আলাদা মহত্ব রয়েছে। এদের প্রায় প্রত্যেকেরই নিজস্ব ব্যান্ড রয়েছে। হর্নবিল উৎসবের প্রতিটি সন্ধ্যায় রক গানের আসর বসে। দেশি-বিদেশি বহু নামী অনামী ব্যান্ডরা এই উৎসবে নিজের ব্যান্ডের প্রদর্শন করে। ভারতের সবচেয়ে কনিষ্ঠ রাজ্য নাগাল্যান্ড।
 প্রকৃতির অসাধারণ সুন্দরতা ও সবুজের গালিচায় মোড়া জঙ্গল, পাহাড়, উপজাতি সংস্কৃতি সব মিলিয়ে নানা রঙ্গে উজ্জ্বল নাগাল্যান্ড। নাগা জনগোষ্ঠীর দেশ ও প্রাকৃতিক সৌন্দর্যের প্রতীক হিমালযের পাদদেশে উপজাতির সাংস্কৃতিতে পরিপূর্ণ একটি সুন্দর রাজ্য নাগাল্যান্ডের প্রিয় আর জনপ্রিয় উৎসবে আদিবাসী লোক সংস্কৃতি জুড়ে রয়েছে। এই হর্নবিল উৎসবে হর্নবিল পাখির নামে দেওয়া নাচ গান ছাড়াও আদিবাসীদের হস্তশিল্প, পেরেড, ট্রেকিং, নাইটকার্নিভাল, হর্স রাইডিং , সাংস্কৃতিক কার্যক্রম, প্রদর্শনী, ফেশান শো সহ নানা ধরনের বিচিত্র খাদ্যের আয়োজন করা হয়েছে। ঐতিহ্যবাহী এই হর্নবিল উৎসব প্রতি বছর এই উৎসব ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে আয়োজন করা হয়। এর উদ্দেশ্য নাগাল্যান্ডের জীবনে ও ইতিহাসের ঝলকে বিশ্বের সামনে তুলে ধরা। এ বারের থিম সাংস্কৃতিক ঐক্য।
ফেস্টিভেলের শেষের দিনে উপস্থিত ছিলেন কলকাতার ইটালিয়ান কোনসুল জেনেরাল ডামিয়ান ফ্রাঙ্কবিঘ, হাইয়ার টেকনিক্যাল মন্ত্রী টেমজেন ইমনা আলং ও নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিয়ু রিও।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.