Header Ads

নেতাজি অসমকে রক্ষা করেছিলেন, যুব প্ৰজন্ম ভুলে গেছে, মন্তব্য অসমের প্ৰাক্তন মুখ্যমন্ত্ৰী প্ৰফুল্ল কুমার মহন্তের


নয়া ঠাহর প্ৰতিবেদন, গুয়াহাটিঃ অসমের প্ৰাক্তন মুখ্যমন্ত্ৰী প্ৰফুল্ল কুমার মহন্তকে আজাদ হিন্দ বাহিনীর ৭৫ বছর পূৰ্তি উপলক্ষে স্মারক সম্মান তুলে দেওয়া হল। অল ইন্ডিয়া লিগাল এইড ফোরামের সাধারণ সম্পাদক তথা সুপ্ৰিম কোৰ্টের বিশিষ্ট আইনজীবী জয়দীপ মুখাৰ্জি আজাদ হিন্দ বাহিনীর ৭৫ বৎসর বাৰ্ষিকী উপলক্ষে এই সম্মান তুলে দেন। 



শনিবার গুয়াহাটির এক স্থানীয় হোটেলে এই সম্মান জানানো হয়। এই সম্মান গ্ৰহণ করে প্ৰাক্তন মুখ্যমন্ত্ৰী প্ৰফুল্ল কুমার মহন্ত নেতাজি সুভাষ চন্দ্ৰের প্ৰতি শ্ৰদ্ধা জানিয়ে বলেন- স্বাধীনতা আন্দোলনে নেতাজির অবদান অপরিসীম। তিনি শুধু পশ্চিমবঙ্গের নেতা নন। আপামর ভারতবৰ্ষের সংগ্ৰামী নেতা ছিলেন নেতাজি। প্ৰাক্তন মুখ্যমন্ত্ৰী বলেন- অসমে বৰ্তমান প্ৰজন্ম ভুলে গেছে অসমকে পাকিস্তানের হাত থেকে রক্ষা করেছিলেন এই নেতাজি সুভাষচন্দ্ৰ বসুই। অসমের প্ৰথম (প্ৰিমিয়ার) মুখ্যমন্ত্ৰী গোপীনাথ বরদলৈ সহযোগিতা নিয়ে নেতাজি অসমকে রক্ষা করেছিলেন। তখন জওহরলাল নেহেরুও অসমকে পাকিস্তানের দিকে ঠেলে দিয়েছিলেন। নেতাজি রুখে না দাঁড়ালে আজ বিভাজিত অসমকে দেখতে হত, পুৰ্ণাঙ্গ অসমকে পাওয়া যেত না। মহাত্মা গান্ধী স্বাধীনতার লক্ষ্যে অসহযোগ আন্দোলন করেছিলেন, কিন্তু নেতাজি সুভাষ চন্দ্ৰ বোসের সশস্ত্ৰ আন্দোলনের ভয়ে ব্ৰিটিশরা এই দেশ ছাড়তে বাধ্য হয়। নেতাজির মৃত্যু আজও রহস্যঘন। কিন্তু তাঁর আদৰ্শ দেশপ্ৰেম আজও যুবপ্ৰজন্মকে উজ্জীবিত করে। নেতাজির সংগ্ৰাম সশস্ত্ৰ আন্দোলন মনিপুর পৰ্যন্ত ছড়িয়ে গেছিল। নেতাজি সৰ্বপ্ৰথম শিলঙের মাটিতে দাঁড়িয়ে সদৰ্পে ঘোষণা করেছিলেন অসমকে পাকিস্তানের হাতে তুলে দেওয়া হবে না। তাঁর হাতে গড়া আজাদ হিন্দ বাহিনীর বহু ক্যাডার আজও জীবীত আছে। তাদের জীবীত ব্যক্তিদের কয়েকজনের সঙ্গে আমরা কথা বলেছি তাদের দেশপ্ৰেম জাত পাত সব কিছুর উৰ্ধে ছিল। একমাত্ৰ লক্ষ্য ছিল দেশকে ব্ৰিটিশদের মুক্ত করা। 

প্ৰাক্তন সাংসদ তথা বিশিষ্ট সাহিত্যিক পদ্মশ্ৰী জয়শ্ৰী গোস্বামী মহন্তকেও এদিন বিশেষ সম্মান জানানো হয়। তিনি তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন- আজাদ হিন্দ বাহিনীর ৭৫ বছর পরেও মানুষ আজও নেতাজিকে ভুলে যায়নি। স্বাধীনতার লক্ষ্যে নেতাজির নিরলস সংগ্ৰাম প্ৰতিকূল পরিস্থিতির মধ্যেও তিনি তাঁর চিন্তাধারা স্বদেশ প্ৰেম মানুষের মধ্যে প্ৰোথিত করেছিলেন। তখন কোনও মোবাইল ফোন ছিল না, যোগাযোগ ব্যবস্থা ছিল না। মানসিক বল মাতৃভূমির প্ৰতি ভালবাসা বিদেশের মাটিতে আজাদ হিন্দ বাহিনী গঠন এক অসম্ভব যাত্ৰা ছিল। মনিপুরের মৈরাঙে তিনি সশস্ত্ৰ আন্দোলনকে পৌঁছে দিয়েছিলেন। আমি সাংসদ থাকাকালিন নেতাজি সুভাষ চন্দ্ৰ বসুর ভাইঝি সাংসদ কৃষ্ণা বসুর সঙ্গে পরিচিত হয়েছিলাম। তাঁর আমন্ত্ৰণে কলকাতায় নেতাজির মিউজিয়াম দেখে মুগ্ধ হয়েছিলাম। যে গাড়িতে করে নেতাজি সুভাষ অন্তৰ্ধান করেছিলেন চালক ছিলেন তাঁর ভাইপো শিশির বসু। সেই ঐতিহাসিক গাড়িটিও সযত্নে রাখা আছে মিউজিয়ামে। তাঁর মৃত্যু নিয়ে বহু রহস্য আছে। জাপানে রেডিওতে তাঁর মৃত্যুর কথা বলা হলেও মানুষ তাঁর মৃত্যু নিয়ে আজও চৰ্চা হয়। আমি সুভাষ বলছি যদি বইটি না পড়তাম প্ৰকৃত সত্য জানতে পারতাম না। 
এদিনের অনুষ্ঠানে বরিষ্ঠ সাংবাদিক তথা ‘নয়া ঠাহর’এর সম্পাদক অমল গুপ্তকেও আজাদ হিন্দ বাহিনীর এই স্মারক সম্মান জানানো হয়। একই সম্মান শুক্ৰবার অসমের রাজ্যপাল জগদীশ মুখীকেও জানানো হয়। 

এদিনের অনুষ্ঠানের উদ্যোক্তা অল ইন্ডিয়া লিগাল এইড ফোরামের সাধারণ সম্পাদক বিশিষ্ট আইনজীবী জয়দীপ মুখাৰ্জি প্ৰফুল্ল মহন্ত এবং জয়শ্ৰী গোস্বামী মহন্তের প্ৰতি শ্ৰদ্ধা জানিয়ে বলেন- তাঁরা সারা দেশে নেতাজি প্ৰেমী বিভিন্ন ব্যক্তিত্বকে এই সম্মান জানাচ্ছেন। সারা দেশে নেতাজির ভাবধারা স্বপ্নকে বাস্তবায়িত করার লক্ষ্যে কাজ করছেন। তিনি স্মরণ করিয়ে দেন আজাদ হিন্দ বাহিনীর ৮০ হাজার সেনা ছিলেন। তার মধ্যে ২৫ হাজার জওয়ান বিভিন্ন যুদ্ধক্ষেত্ৰে প্ৰাণ হারান। তারা আজও উপযুক্ত সম্মান ও ক্ষতিপূরণ পাননি। আজাদ হিন্দ বাহিনীর স্বৰ্ণালঙ্কার সহ ৭২ কোটি টাকার সম্পত্তি ছিল। সেই টাকা কোথায় গেল? সচেতন মহলে এই প্ৰশ্ন তো আগাগোড়াই উঠে আসছে। নেতাজির যে ১৯৪৫ সালে তাইহোকু বিমান দুৰ্ঘটনায় মৃত্যু হয়নি মুখাৰ্জি কমিশনের প্ৰতিবেদনে প্ৰমাণ হয়ে গেছে। এখনও ৪১ টি গোপন ফাইল কেন্দ্ৰীয় সরকারের কাছে। তা প্ৰকাশ পেলে সব তথ্য উদ্ঘাটিত হবে। এদিনের অনুষ্ঠানে প্ৰাক্তন বিধায়ক মুকুন্দরাম চৌধুরি,  শান্তির অগ্রদূত এবং ছাত্রবন্ধু উপাধি প্রাপ্ত অসম আন্দোলনের প্রাক্তন নেতা চন্দ্রশেখর সিন্হা, সমাজ সেবী পিংকু ভট্টাচাৰ্য এবং জয়দীপ মুখাৰ্জির মা মলয়া মুখাৰ্জি সমেত অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরাও উপস্থিত ছিলেন। 

৩টি মন্তব্য:

  1. Abong ajker aei mohoti sabhai ongshogrohon kore netaji subhas chandra bose er onek mulyaban oitihashik toththo abong assam k bharat theke bichhinno howa theke rakha korar jonno soto soto pranam 🙏🙏janai Netaji🙏🙏 k ei abong Assamer prakton mukhyo mantri prafulla kr mohashoi k janani abhinandan abong hazar pronam toththo ti tule dhorar jonno🙏 ajker sobhai uposthit hoye nijeke dhonno mone korchhi.

    উত্তরমুছুন

Blogger দ্বারা পরিচালিত.