Header Ads

পূর্বাঞ্চল জয়েন্ট অ্যাকশন কমিটি সব জানিয়ে দিল


সাফ জানালো পূর্বাচল জয়েন্ট অ্যাকশন কমিটি 
------------------------------------

 ' চরগোলা এক্সোডাস নিয়ে যথেষ্ট নির্ভরযোগ্য  ইতিহাস-গবেষণা রয়েছে '  


 প্রতিবেদন -

বরাকের চা বাগিচা ও চা শ্রমিকদের গর্বের ঐতিহ্য  বিখ্যাত প্রতিবাদী ঐতিহাসিক ঘটনা 'চরগোলা এক্সোডাস- ' গবেষণা নিয়ে ভুল বোঝাবুঝি ও বিভ্রান্তির  অবসানে  সোচ্চার হল পূর্বাচল জয়েন্ট অ্যাকশন কমিটি ( পিজিএসি )।

সম্প্রতি সংবাদ ও সামাজিক মাধ্যমে প্রকাশিত চরগোলা এক্সোডাস নিয়ে কিছু ব্যক্তির বিবৃতি নিয়ে পিজিএসি এক সভার আয়োজন করে। সভায় উপস্থিত কমিটির উপদেষ্টা সমিতির সদস্যরা বলেন, চরগোলা এক্সোডাস এর চা শ্রমিক ভাইদের প্রতিবাদের ঘটনা সমগ্র বরাকবাসীর গর্বের ঐতিহ্য। শোষণ,  বঞ্চনা ও  অপশাসনের নিপীড়ন প্রতিরোধের প্রেরণা হিসেবে   বরাকের ইতিহাসে ১৯২১  সালের ২০ মে একটি উজ্জ্বলতম দিন। উপদেষ্টাদের বক্তব্য ,   শতবর্ষ পেরিয়ে আসা এই প্রতিবাদী চা শ্রমিকদের দলবদ্ধ  এই  মহানিষ্ক্রমণ এর ১০২ বছর পূর্তির সময় সম্প্রতি এর ইতিহাস চর্চা নিয়ে স্থানীয় সংবাদ মাধ্যমে কিছু বিবৃতি  প্রকাশিত হয়েছে যা অহেতুক ভুলবোঝাবুঝির  সৃষ্টি করতে পারে ।বরাকবাসী সর্বশ্রেণির  নাগরিক , চা শ্রমিকদের সার্বিক কল্যাণ  ,  সৎ ও যথার্থ ইতিহাস চর্চার স্বার্থেই পিজিএসি    এ ব্যাপারে সোচ্চার হয়েছে বলে মত প্রকাশ করা হয় এ দিনের  সভায়।

পিজিএসি র বক্তব্য ,  এটা অত্যন্ত আনন্দের কথা যে  অসমের চা শিল্পের দুশো বছর পূর্তির এই সময়ে দাঁড়িয়ে কেউ কেউ চা বাগান বা চরগোলা এক্সডাস নিয়ে আলোচনা ,সেমিনার ও গবেষণায় গুরুত্ব  আরোপ করছেন। ইতিমধ্যে চরগোলা এক্সডাস নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে অনেক কাজ হয়েছে। প্রতিটি কাজই অত্যন্ত নির্ভরযোগ্য। তবে সবচাইতে উল্লেখযোগ্য ব্যাপার হল  ২০১৪ সালে করিমগঞ্জ নিবাসী গবেষক বিবেকানন্দ মোহন্তের  
বাংলাভাষায়  প্রথম 'চরগোলা এক্সডাস -১৯২১ '-- শীর্ষক বিশ্ব মানের মহাগ্রন্থটি প্রকাশের পর থেকে বিষয়টি সম্বন্ধে বরাকবাসীর সম্যক ধারণা গড়ে ওঠে এবং গ্রন্থটি বিভিন্ন মহলে ভূয়সী প্রশংসা অর্জন করে।
তাছাড়া গ্রন্থটি নিয়ে এবং গ্রন্থকার নিয়ে বেশ কিছু সেমিনার ,ওয়েবিনার এবং চরগোলা এক্সডাসের শতবর্ষ পূর্তিতে লেখকের লেখাপত্রও প্রকাশিত হয়।

পিজিএসি র স্পষ্ট বক্তব্য , কোনও কোনও মহল ভুল বা স্বল্প ধারণাবশত এটা বোঝাতে চাইছেন যে এতবড় একটা ঘটনা নিয়ে প্রামাণ্য গবেষণা ও ইতিহাস চর্চা হয়নি বা প্রামাণ্য কাজ নেই। এটা সম্পূর্ণ ভুল ধারণা। এমন  'ভুল ধারণা'র  দাবিদারদের প্রতি পিজিএসি সুস্থ ও সঠিক ইতিহাস চর্চার আহবান জানিয়েছে। কমিটির সাফ বক্তব্য ,সম্প্রতি  যারা চরগোলা এক্সডাস গবেষণা  নিয়ে ,ইতিহাস নিয়ে বক্তব্য পেশ করেছেন তাদের 
তথ্যগুলো সব আগেকার বিভিন্ন কাজেরই পুনরুচ্চারণ।  এটাই গবেষণার ঐতিহ্য। তবে প্রায় চারহাজার চা শ্রমিককে ব্রিটিশ পুলিশের গুলিবিদ্ধ হয়ে প্রাণের বিনিময়ে মহা নিষ্ক্রমণের মূল্য চোকাতে হয়েছিল বলে যে কথা সম্প্রতি বলা হচ্ছে এই তথ্যের উৎস  কিন্তু অতীতের কোনও  গবেষণাতেই নেই  বলে মন্তব্য করে এ দিন পিজিএসই র এই সভা।আবার  অদূর ভবিষ্যতেই  চা জনজাতির প্রতি দায়িত্ববশত চরগোলা এক্সডাস বিষয়ক গবেষণা- ইতিহাসের সঠিক ও প্রয়োজনীয় চর্চাগুলোর ইতিবৃত্তের পূর্ণাঙ্গ দস্তাবেজ বরাকবাসীর সমক্ষে তুলে ধরার ইচ্ছেও এ দিন সভায় ব্যক্ত করা হয়।

এক প্রেসবার্তাযোগে পূর্বাচল জয়েন্ট অ্যাকশন কমিটির পক্ষ থেকে এ খবর জানান কমিটির সদস্য হৃষীকেশ দে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.