Header Ads

দক্ষতার ব্যবধানে নিয়োগ কে chzlenging করে তোলে

দক্ষতার ব্যবধান আসামে নিয়োগকে চ্যালেঞ্জিং করে তোলে
সীমা পুরকায়স্থ রায়, গুয়াহাটি:
আসামের অর্থমন্ত্রী অজন্তা নেওগ 16 মার্চ তার বাজেট বক্তৃতায় বলেছিলেন যে আসাম সরকার 10 মে এর মধ্যে 40000 কর্মচারী নিয়োগ করবে । তিনি আরও বলেন, আসাম সরকার 5000 কোটি টাকা বিনিয়োগ করবে 2 লাখেরও বেশি বেকার যুবককে চাকরির সৃষ্টিকর্তাতে রূপান্তরিত করতে।
চাকরির বিষয়ে বাজেট ঘোষণা অবশ্যই উত্সাহিত কারণ বেকারত্ব আসামে একটি গুরুতর সমস্যা, যা রাজ্য সরকার সবসময় সমাধান করতে ব্যর্থ হয়েছে।
বর্তমানে, আসামের বিভিন্ন এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে 12 লক্ষেরও বেশি যুবক নিবন্ধিত রয়েছে এবং চাকরি খুঁজছে। বেকারত্বের প্রকৃত সংখ্যা অনেক বেশি কারণ বিপুল সংখ্যক যুবক কর্মসংস্থান এক্সচেঞ্জে নিবন্ধন করেন না।
এমনকি আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাও অসমের যুবকদের সারা ভারতে ভাল চাকরি খুঁজে পেতে সক্ষম করার জন্য দক্ষতা উন্নয়নের গুরুত্ব সম্পর্কে কথা বলেছেন।
আসামের সেরা মস্তিষ্ক, এবং অন্যান্য উত্তর-পূর্ব ভারতের রাজ্য, মেট্রো শহরে কাজ করতে পছন্দ করে এবং এর ফলে এই অঞ্চল থেকে বৃহৎ আকারে ব্রেন ড্রেন হয়। যদিও আসামে আমাদের যথেষ্ট জনবল (সংখ্যায়) আছে, তারা চাকরি পাওয়ার মতো যথেষ্ট দক্ষ নয়। কর্মশক্তির প্রয়োজনীয় দক্ষতা এবং তাদের বর্তমান গুণাবলী এবং ক্ষমতার মধ্যে একটি বিশাল ব্যবধান রয়েছে। দুর্ভাগ্যবশত, কর্মশক্তির একটি বড় অংশ কর্মজীবনের উন্নতির পূর্বশর্ত হিসেবে দক্ষতা উন্নয়নকে বিবেচনা করে না। তাদের জন্য, বার্ষিক CTC বৃদ্ধি তাদের দক্ষতার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।
যদিও স্কিল ইন্ডিয়া মিশন ভারত জুড়ে গতি পেয়েছে, আসামে কর্মীবাহিনীকে দক্ষ করার রাস্তা এখনও মসৃণ নয়। আসামের দক্ষতার ল্যান্ডস্কেপ সেক্টোলের প্রয়োজন এবং মানব সম্পদের প্রাপ্যতার ক্ষেত্রে একটি তীব্র ব্যবধানের মুখোমুখি।
আজকাল, এমনকি নতুন স্নাতক এবং প্রশিক্ষণার্থীরা, কোনো অভিজ্ঞতা এবং দক্ষতা ছাড়াই, বেতনের বিশাল প্রত্যাশা নিয়ে শিল্পে যোগদান করে। আশা করি, আসামে পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.